মডেম বনাম রাউটার | এদের মধ্যে পার্থক্য কি?


মডেম বনাম রাউটার

যদি আপনি মোটামুটি সময় ধরে ইন্টারনেট ব্যবহার করে আসেন, সেই ক্ষেত্রে এটা হতেই পারে না, আপনি “মডেম” আর “রাউটার” এর দুই টার্ম সম্পর্কে শোনেন নি। কম্পিউটার নেটওয়ার্কিং এর ক্ষেত্রে এই দুইটি হলো কোর উপাদান। এই ইলেকট্রনিক ডিভাইজ দুইটি একত্রে কাজ করতে পারে, অনেক সময় এদের একটি ডিভাইজের মধ্যেই বেধে দেওয়া হয়। তবে যাই হোক, মডেম আর রাউটার কিন্তু আলাদা আলাদা টার্ম এবং আলাদা আলাদা ব্যবহারে এদের ব্যবহার করা হয়। এই আর্টিকেল থেকে যতোটা সম্ভব, আমরা রাউটার এবং মডেম সম্পর্কে বিস্তারিত আলোচনা করবো…

মডেম কি?

মডেম

মডেম এক নেটওয়ার্কের ইলেকট্রনিক সিগন্যাল’কে কনভার্ট করে আরেক নেটওয়ার্কে নিয়ে যায়। সহজ ভাষায় বলতে আপনার হোম নেটওয়ার্কে ইন্টারনেটের সাথে সংযুক্ত করতে মডেম সাহায্য করে থাকে। বলতে পারেন, আপনার হোম কম্পিউটার আর ইন্টারনেটের মধ্যে মডেম একটি ব্রিজ তৈরি করে দেয়। মডেম এর পূর্ণ নাম হচ্ছে “মডিউলেটর-ডিমডিউলেটর”; অর্থাৎ এটি টেলিফোন নেটওয়ার্কের মধ্যে প্রথমে সিগন্যালকে এনকোড করে বা মডিউলেট করে তারপরে সেই ইনফরমেশন’কে আবার ডিকোড বা ডিমডিউলেটেড করা হয়, যাতে সেটা অন্য প্রান্তে পৌছাতে পারে।

আপনার মডেমটি কেমন হবে সেটা নির্ভর করে আপনার কানেকশন টাইপের উপর। ধরুন আপনি ফোন লাইন ব্যবহার করে আপনার কম্পিউটারে ইন্টারনেট কানেক্ট করতে চান, এক্ষেত্রে আপনার মডেম প্রয়োজনীয় হবে, কেনোনা মডেল ডিজিটাল সিগন্যালকে তারের মধ্যদিয়ে ট্র্যান্সফার করে দেবে যাতে তার যেভাবে কল বা আপনার ভয়েজ’কে বহন করতে পারে, ঠিক সেইভাবে ডাটা বহন করতে পারে। এরপরে সেই ডাটা আরেক মডেমে গিয়ে পৌঁছাবে এবং এনকোড করা তথ্য গুলো ডিকোড হয়ে যাবে, যাতে আইএসপি কম্পিউটার সেটাকে বুঝতে পারে। যখন আইএসপি কম্পিউটার ডাটা রিপ্লাই করে, আইএসপি মডেম সেক্ষেত্রে মডিউলেটর এবং আপনার মডেম ডিমডিউলেটর হিসেবে কাজ করে, যাতে আপনার কম্পিউটার ডাটা গুলো পড়তে পারে।

এখন আপনি হয়তো বলবেন, আমার তো কোন মডেম নেই। আইএসপি থেকে একটি তার বা ফাইবার অপটিক ক্যাবল এসে বাসায় দিয় গেছে, সেটাকে ডিরেক্ট পিসি’তে লাগিয়ে বা রাউটারে লাগিয়ে ইন্টারনেট ব্যবহার করছি। তো মডেম কই? দেখুন আপনার আইএসপি স্টেশনে মডেম লাগানো রয়েছে, আর তারা আপনাকে মডেম থেকেই আউটপুট ইথারনেট ক্যাবল বেড় করে আপনাকে দিয়ে যায়, যাতে সেটা সরাসরি আপনার সিস্টেমে লাগানো যায়।

রাউটার

রাউটার

রাউটারের কাজ হলো অনেক গুলো নেটওয়ার্ক’কে একত্রে কানেক্ট করে এদের মধ্যে নেটওয়ার্ক ট্র্যাফিক’কে নির্দিষ্ট করে দেওয়া। প্রথমে তো রাউটার আপনার লোকাল নেটওয়ার্কে ডিভাইজ গুলোকে কানেক্ট করে, তারপরে সেই কানেকশন গুলোকে আলাদা পয়েন্টে নিয়ে যায়। অনেক হোম রাউটারের মধ্যে বিল্ডইন ভাবে সুইচ থাকে, যার ফলে তারের মাধ্যমে একাধিক ডিভাইজ গুলো একে অপরের সাথে কানেক্ট করা সম্ভব হয়। আর অবশ্যই অনেক রাউটারে ওয়্যারলেস রেডিও ফিচার থাকে, যার ফলে ডিভাইজ গুলোকে ওয়্যারলেস বা ওয়াইফাই এর মাধ্যমে কানেক্ট করা যায়।

রাউটার’কে সহজ ভাষায় বুঝতে জাস্ট এতোটুকু কল্পনা করুণ, এটি এমন একটি ডিভাইজ যেটি আপনার লোকাল নেটওয়ার্ক (মানে আপনার কম্পিউটার, ল্যাপটপ, ফোন, ট্যাবলেট) এবং ইন্টারনেটের মাঝখানে বসে থাকে। ইন্টারনেট থেকে যেকোনো তথ্য আপনার লোকাল নেটওয়ার্কে শেয়ার করে এবং লোকাল নেটওয়ার্কে থাকা ডিভাইজ গুলোও একে অপরের সাথে যোগাযোগ করতে পারে। সাথে আপনার রাউটার ইন্টারনেট এবং লোকাল ডিভাইজ গুলোর মধ্যে একটি সুরক্ষা দেওয়াল তৈরি করে (যেটাকে ফায়ারওয়াল বলা হয়) যার ফলে আপনার ডিভাইজ গুলো সরাসরি ইন্টারনেট থেকে আসা অনাকাঙ্ক্ষিত বিষয় গুলো থেকে নিরাপদ থাকে। রাউটার ইন্টারনেটে এমনভাবে ডাটা’কে ট্র্যান্সমিট করে যাতে মনে হয়, সকল রিকয়েস্ট গুলো একটি সিঙ্গেল ডিভাইজ থেকে আসছে। কিন্তু রাউটার নিজে থেকে জানে, কোন ডিভাইজ থেকে ডাটাটি রিকোয়েস্ট করা হয়েছিলো, আর ইন্টারনেট থেকে ফিরতি ডাটা রাউটার সেই অনুসারেই ডিভাইজ গুলোকে বন্টন করে দেয়।

মোডেম+রাউটার

আপনি যদি ব্রডব্যান্ড কানেকশন ব্যবহার করে থাকেন, তবে বেশিরভাগ সময় আপনার মডেম ব্যবহার করার দরকার পড়ে না। কেনোনা আইএসপি তাদের মডেম থেকেই আউটপুট কানেকশন আপনার বাড়ি পর্যন্ত দিয়ে যায়। এজন্যই জাস্ট রাউটারে তার লাগিয়ে নিলেই ইন্টারনেট কানেকশন পেয়ে যান। রাউটার শুধু মডেমের ইন্টারনেট’কে আপনার লোকাল ডিভাইজ গুলোর মধ্যে শেয়ার করে। কিন্তু আপনি যদি সরাসরি আপনার আইএসপি’র সাথে কানেক্টেড হতে চান, সেক্ষেত্রে অবশ্যই মডেম প্রয়োজনীয় হবে।

ধরুন, আপনি কোন পকেট রাউটার বা যেকোনো পোর্টেবল রাউটার কিনেছেন যেটা সিম কার্ডের মাধ্যমে চলে। তাহলে অবশ্যই এতে মডেম+রাউটার একত্রে রয়েছে। মডেম সিমের মাধ্যমে আপনার আইএসপির সাথে কানেক্টেড হয়ে ইন্টারনেট কানেকশন চালু করে দেয় এবং রাউটার সেই কানেকশন থেকে ওয়াইফাই সিগন্যাল তৈরি করে আপনার ডিভাইজ গুলোর মধ্যে সিগন্যাল বন্টন করে দেয়। আশা করছি, মডেম আর রাউটারের মধ্যে আর কোন কনফিউশন থাকার কথা নেই আপনার।

মডেম ও রাউটারের ব্যবহার

এতক্ষণে নিশ্চয় মডেম আর রাউটারের ব্যবহার নিয়ে আপনার অজানা আর কিছু নেই। মডেম ছাড়া আপনার হোম নেটওয়ার্ক’কে ইন্টারনেটের সাথে কানেক্ট করা সম্ভব হবে না। তবে রাউটারের মাধ্যমে ইন্টারনেটের সাথে কানেক্টেড না হয়েই আপনি লোকাল ফাইল শেয়ারিং, প্রিন্টিং, স্টোরেজ অ্যাক্সেস ইত্যাদি করতে পারেন, বলতে পারেন, রাউটার ব্যবহার করে আপনার নিজের ইন্টারনেট তৈরি করতে পারেন।

সিঙ্গেল ডিভাইজের ক্ষেত্রে রাউটারের দরকার নেই, আপনার সিঙ্গেল ল্যাপটপ সরাসরি মডেম ব্যবহার করে ইন্টারনেটের সাথে কানেক্টেড হতে পারে। কিন্তু যখন একাধিক ডিভাইজ কানেক্ট করার কথা চিন্তা করা হবে একই মডেম থেকে তবে অবশ্যই রাউটার প্রয়োজনীয় হবে। আপনার ফোনে যখন ডাটা কানেকশন অন করে নেট ইউজ করেন, ফোনের বিল্ডইন মডেম ইন্টারনেট কানেক্ট করে, কিন্তু যদি ল্যাপটপ কানেক্ট করতে চান সেক্ষেত্রে ওয়াইফাই হটস্পট তৈরি করতে হয়, এক্ষেত্রে ফোনের বিল্ডইন রাউটার একাধিক ডিভাইজ গুলোকে একত্রে কানেক্ট করে মডেমের ইন্টারনেট ভাগাভাগি করে দেয়। বুঝলেন তো?


আপনি যেকোনো রাউটার কিনে কাজ চালাতে পারেন, কিন্তু মডেম কেনার সময় সেটাকে অবশ্যই আপনার আইএসপি সমর্থন করতে হবে। ডায়ালআপ মডেমের ব্যাপার কিন্তু আলাদা, যেটাকে মডেম ডঙ্গল বলা হয়। এই ডঙ্গল গুলোতে নেটওয়ার্ক কলিং ফিচার থাকে, মানে ইন্টারনেট কানেকশন স্থাপন করার জন্য আইএসপি’কে ডায়াল করা হয়। তবে ব্রডব্যান্ড বা টেলিফোন লাইন মডেম আলাদা টাইপের হয়ে থাকে।

ইমেজ ক্রেডিট; Shutterstock

label, , , ,

About the author

প্রযুক্তির জটিল টার্মগুলো কি আপনাকে বিভ্রান্ত করছে? কিছুতেই কি আপনার মস্তিষ্কে পাল্লা পড়ছে না? তাহলে বন্ধু, আপনি এবার সঠিক জায়গায় এসেছেন—কেনোনা এখানে আমি প্রযুক্তির সকল জটিল বিষয় গুলো ভাঙ্গিয়ে সহজ পানির মতো উপস্থাপন করার চেষ্টা করি, যাতে সকলে সহজেই সকল টেক টার্ম গুলো বুঝতে পারে।

6 Comments

  1. Tayej uddin August 20, 2017 Reply
  2. Anirban Dutta August 20, 2017 Reply
  3. Salam Ratul August 21, 2017 Reply
  4. শামীম খান August 27, 2017 Reply
  5. Byzid bostami August 28, 2017 Reply
  6. ovi September 11, 2017 Reply

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *