১০ টি প্রয়োজনীয় ক্রোম এক্সটেনশন | যেগুলোর নাম কখনোই শোনেন নি!


ক্রোম এক্সটেনশন

ইন্টারনেট ব্রাউজারের তালিকায় বর্তমানে শীর্ষস্হানে রয়েছে টেক জায়ান্ট গুগলের তৈরি ওয়েব ব্রাউজার গুগল ক্রোম। আমরা অধিকাংশই ব্রাউজিং এর ক্ষেত্রে এই গুগল ক্রোমকেই ব্যবহার করি। আমাদের ব্রাউজিং এক্সিপেরিয়েন্সে আরও সুবিধা ও নতুনত্ব যোগ করতে গুগল ক্রোম স্টোর থেকে নানারাকম এক্সটেনশন ব্যবহার করে থাকি। আজ আমরা জানব ১০ টি দারুন গুগল ক্রোম এক্সটেনশন সম্পর্কে, যেগুলো সম্পর্কে আমরা হয়ত জানি না, অথচ সেগুলো আমাদের জন্য হতে পারে দারুন উপকারি ।

Print Limitator

আপনি যখন গুগল ক্রোম ব্যবহার করে কোন ওয়েব পেজ প্রিন্ট করতে চান, তখন হয়ত অনেক ওয়েবসাইট এর নানাবিধ কোডস,সাইডবারস এর কারনে প্রিন্ট মডিউলটি বিশ্রী দেখায়!আর এই সমস্যার সমাধান এর জন্য আপনি ব্যবহার করতে পারেন Print Limitator নামক এই গুগল ক্রোম এক্সটেনশনটি। এই এক্সটেনশন আপনাকে সুযোগ করে দেবে ঠিক সেই অংশ প্রিন্ট করার, যেটুকু আপনার দরকার এবং আপনার কেবল যেটুকু প্রিন্ট করারর দরকার।এই এক্সটেনশনটি ব্যবহার করার ক্ষেত্রে, প্রিন্ট করার আগে কেবল যেসব জিনিস আপনি চান না তারওপর মাউস নিয়ে গিয়ে ক্লিক করলেই, প্রিন্ট ভার্সন থেকে সেগুলো গায়েব হয়ে যাবে। ওয়েবপেজের অতিরিক্ত সাইডবার, বিজ্ঞাপন,শেয়ার আইকন সহ অবাঞ্চিত যতসব বাদ দিয়ে ওয়েবপেজ প্রিন্ট করার জন্য Print Limitator এক্সটেনশনটি ব্যবহার শুরু করতে পারেন এখনই!

Rescroller

মূলত ব্রাউজারের পাশে যে স্ক্রল বারটি থাকে সেটিকে কাস্টমাইজড করার এক্সটেনশন হল এই Rescroller। এটি ব্যবহার করে স্ক্রলবারের সাইজ কম বেশি করা যাবে, স্ক্রল বারের রং পরিবর্তন করা যাবে। ছোট ডিসপ্লে এর ক্ষেত্রে এই এক্সটেনশনটি ব্যবহার করে, স্ক্রলবার এর সাইজ বড় করা যাবে, এতে করে ছোট মনিটরে ব্রাউজার  ব্যবহার সুবিধা হবে। এছাড়াও স্ক্রলবারের রং বদলিয়ে, স্ক্রলবারকে আকর্ষনীয় করার কাজটি করা যাবে।আবার আপনার ইচ্ছামত সাইটের জন্য আপনি কাস্টম স্ক্রলারটি ডিসেবল করেও রাখতে পারবেন, সাইটগুলিকে ব্লাক লিস্টে দিয়ে। ৪কে ডিসপ্লে এর জন্য এই এক্সটেনশনটি ব্যবহার করে, স্ক্রলবারকে আরও কনট্রাস্টফুল করা যাবে। তাছাড়াও স্ক্রল বার ব্যাকগ্রাউন্ড কালার,স্টাইল,স্ক্রলবার বাটন,রাউন্ডেড কর্নার এসব কাস্টমাইজড করা যাবে।

Fontface Ninja

এই এক্সটেনশনটির মাধ্যমে ওয়েবসাইটে কি কি ভিন্ন ফন্ট ব্যবহার করা হয়েছে তা সম্পর্কে জানা যাবে। মাউস পয়েন্টারটিকে কেবল ওয়েবসাইট এর যেকোনো টেক্সট এর ওপর নিয়ে গেলে কোন ফন্ট ব্যবহার করা হয়েছে তা দেখাবে। আর শুধু তাই নয়, ফন্ট টি ডাউনলোডেবল না পেইড সেটিও দেখাবে।সাথে ডাউনলোড বা ফন্টের ওয়েবসাইটের লিংকও থাকবে। যারা মূলত ওয়েব ডিজাইনার তারা অবশ্যই এই এক্সটেনশনটি ব্যবহার করতে পারেন। ব্রাউজারের উপরে থাকা এই এক্সটেনশন এর বাটনে একবার ক্লিক করলেই এটি একটিভেটেড হয়ে যাবে। এমনকি এতে একটি টেক্সট বক্স রয়েছে যেখানে আপনি কীবোর্ড এর ব্যবহারে ইচ্ছামত কিছু লিখে বিভিন্ন সাইজে সেই ফন্টটিকে টেস্ট করতে পারবেন।

Wolfram Alfa

এটি একটি দারুন এক্সটেনশন এর পাশাপাশি, Wolfram Alfa একটি জনপ্রিয় ওয়েব সার্ভিস। এটি একটি ওয়েব ভিত্তিক “নলেজ ইঞ্জিন” নামেও পরিচিত। এখানে গনিত সমাধান,ফিজিক্স,কেমিস্ট্রি,এস্ট্রোনমি, ওয়েব কম্পিউটার সহ অর্ধশতাধিক নানা বিষয়াবলীর ওপর বিস্তৃত তথ্য বিদ্যমান রয়েছে। Wolfram Alfa এর ওয়েবসাইট ভিজিট করার মাধ্যমে ব্যাপারটি বুঝতে পারবেন। যাই হোক, Wolfarm Alfa এর গুগল ক্রোম এক্সটেনশনটটি আপনার ছোট খাট বিভিন্ন বিষয়ে তথ্যের জন্য দারুনভাবে সাহায্য করবে। কেবল ব্রাউজারে এই এক্সটেনশনটির আইকনে ক্লিক করবেন, তারপর যে বিষয় সম্পর্কে জানতে চাচ্ছেন, তা লিখে সার্চ করবেন, সে বিষয়ে বহু তথ্যলবদ্ধ জ্ঞান আপনার সামনে নিয়ে আসবে Wolfram Alfa। যেমনঃ আপনি লিখুন Orange Nutrition তাহলে কমলালেবু এর ভেতর থাকা সব পুষ্টিগুন এটি তুলে ধরবে।

New Tab Draft

এটি অনেক সাধারন তবে খুবই উপকারী একটি ক্রোম এক্সটেনশন। এর ফলে যেকোন নতুন ট্যাব ওপেন করলে সেটি একটি সাধারন নোটপ্যাডে পরিনত হবে। এতে করে ব্রাউজারের সেই নতুন ট্যাবটিতে আপনি প্রয়োজনীয় কিছু টেক্সট লেখতে পারবেন। অনেক সময় ব্রাউজিং এর সময় আমাদের কিছু টেক্সট বা কোড লেখার প্রয়োজন পরেই। সেইজন্য আলাদা করে নোটপ্যাড সফটওয়্যার চালু না করে, নিউ ট্যাব তৈরি করেই কাজটি করা যাচ্ছে। আর যেকোন টেক্সট সহজেই এখান থেকে কম্পিউটারে txt ফরম্যাটে (ctrl+s) সেইভও করা যাবে। আবার ছোট খাট ম্যাথ, যেমনঃ 5+5,6/3 এসব লিখলে ইনস্ট্যান্টলি তার উত্তরও পাওয়া যাবে।

Password Alert

এটি গুগলের তৈরি একটি সিকিউরিটি এক্সটেনশন। আপনি যদি আপনার গুগল একাউন্টে ব্যবহৃত পাসওয়ার্ড ব্যবহার করে অন্য কোন জায়গায় সাইন আপ বা রেজিস্টার করতে যান – তবে এই এক্সটেনশনটি আপনাকে নোটিফাই করে দেবে এই পাসওয়ার্ড আপনার গুগল একাউন্টে ব্যবহার করা হয়েছে। তবে এটি কেবল আপনাকে সতর্ক করবে। আপনি যদি চান তবে Password Alert এক্সটেনশনটিকে ইগনোরও করতে পারেন।

Show Password

এটিও একটি পাসওয়ার্ড সম্পর্কিত এক্সটেনশন। অনেক ওয়েবসাইট রয়েছে যেগুলোতে পাসওয়ার্ড লিখলে সরাসরি পাসওয়ার্ডটটিকে দেখায় না রাউন্ট ডট বা স্টার দিয়ে হাইড করে রাখে। সেইসব সাইটের জন্য স্পেশালী এই Show Password এক্সটেনশনটিকে ব্যবহার করতে পারেন। অনেক সময় আপনার যদি মনে হয় পাসওয়ার্ড ভুল টাইপ করেছেন, তবে নতুন করে আবার না লিখে, সিম্পলি পাসওয়ার্ডটিকে এই এক্সটেনশন এর মাধ্যমে দেখে নিয়ে ঠিক করে ফেলুন।

WhatRuns

ওয়েব ডেভেলপারদের জন্য এই এক্সটেনশনটি খুবই কাজের। যেকোন ওয়েবসাইটে প্রবেশ করে এই এক্সটেনশনটির আইকনে ক্লিক করার সাথে সাথে, এটি দেখিয়ে দিবে সেই ওয়েবসাইট এর ভেতর কি কি টেকনোলজি ব্যবহার করা হয়েছে। যেমনঃ থীম, কনটেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম,প্রোগ্রামিং ল্যাংগুয়েজ,উইজার্ড,ফ্রেমওয়ার্ক ইত্যাদি।এডভার্টাইজিং, এফিলিয়েট এর জন্য কোন কোন সার্ভিস ব্যবহার করা হচ্ছে, সেগুলিও দেখাবে।

Clipboard History

আপনি কি কি টেক্সট বিগত কয়েকদিনে কপি করেছিলেন এসবের হিস্টরি সেইভ থাকবে এইএক্সটেনশনটিতে। আপনি এতে মাস,সপ্তাহ,ঘন্টা ইত্যাদি হিসেবে ট্র্যাকিং সেট করে দিতে পারবেন। তো আপনার যদি একসাথে একাধিক টেক্সট কপি করার দরকার পরে, সেক্ষেত্রেও এই এক্সটেনশনটিকে কাজে নিতে পারবেন। এইসব তথ্য গুগল একাউন্ট ব্যবহার করে ক্লাউডেও সেইভ করে রাখা যাবে।

VisualPing

এটি একটি ওয়েবসাইট মনিটরিং ভিত্তিক এক্সটেনশন। আপনি যেকোন ওয়েবসাইটের একটি নির্দিষ্ঠ অংশকে ক্রপ করে সেট করে রাখলেন, তারপর থেকে সে জায়গায় যত পরিবর্তন লক্ষ্যনীয় হবে, এই এক্সটেনশন ইমেইল এর মাধ্যমে আপনাকে সেটি নোটিফাই করবে। আবার ওয়েবসাইটের নতুন ওয়েবসাইটের আপডেট এর নোটিফিকেশন পেতে এই এক্সটেনশন আপনাকে সাহায্য করবে।এমনকি সেই ওয়েবসাইটের সার্ভারে কোন পরিবর্তন আসল কিনা, সে বিষয়েও এই এক্সটেনশনটি আপনাকে জানাবে।


এই ছিল ১০ টি দারুন এবং কাজের গুগল ক্রোম এক্সটেনশন। হয়ত আপনি এসব সম্পর্কে জানতেন।যাই হোক আর্টিকেলটি ভালো লেগে থাকলে শেয়ার করতে ভুলবেন না। নিচে আপনার মূল্যবান মতামত জানাবেন।

label, , , ,

About the author

কোন জ্ঞান অর্জন করে সেটা মানুষের মাঝে ছড়িয়ে দেয়ার মধ্য দিয়েই সার্থকতা । আমি মোঃ তৌহিদুর রহমান মাহিন । ভালোবাসি প্রযুক্তিকে , আরও ভালোবাসি প্রযুক্তি সম্পর্কে বেশি বেশি জানতে- জানাতে। নিয়মিত মানসম্মত প্রযুক্তি বিষয়ক আর্টিকেল উপহার দেয়ার প্রত্যয়ে আছি টেকহাবস এর সাথে ।

8 Comments

  1. Rihan November 12, 2017 Reply
    • তৌহিদুর রহমান মাহিনAuthor November 12, 2017 Reply
  2. Rafi Rafsan November 12, 2017 Reply
    • তৌহিদুর রহমান মাহিনAuthor November 12, 2017 Reply
  3. Roni Ronit November 12, 2017 Reply
  4. Mahi November 13, 2017 Reply
  5. Johny November 14, 2017 Reply
  6. Salam Ratul November 14, 2017 Reply

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *