ক্রোম এক্সটেনশনস : ৫ টি বেস্ট ক্রোম ব্রাউজার এক্সটেনশনস!


ক্রোম এক্সটেনশনস : ৫ টি বেস্ট ক্রোম ব্রাউজার এক্সটেনশনস

আমরা প্রায় সবাই পিসিতে গুগল ক্রোম ব্রাউজার ব্যবহার করে থাকি। কারণ, অধিকাংশ পিসি ইউজারের কাছেই সবথেকে ভালো এবং রিলায়েবল ওয়েব ব্রাউজার হচ্ছে গুগল ক্রোম। বর্তমানে গুগল ক্রোমের থেকেও বেশি ফিচারস-সমৃদ্ধ ব্রাউজার থাকলেও অনেকেই অনেক কারণে গুগল ক্রোম ব্যবহার করা ছেড়ে দিতে পারেন না। এর কারণ হচ্ছে অভ্যাস এবং গুগল ক্রোমের কিছু ফিচারস যেগুলো অন্যান্য ব্রাউজারে পাওয়া যায় না। আর এছাড়াও এর একটি বড় কারণ হচ্ছে ব্রাউজার কাস্টমাইজেশন এবং ব্রাউজার এক্সটেনশনস।হ্যাঁ, অন্যান্য সব জনপ্রিয় ব্রাউজারেই এক্সটেনশনস ব্যবহার করার সুবিধা আছে, কিন্তু অন্যান্য ব্রাউজারের এক্সটেনশনস লাইব্রেরি গুগল ক্রোমের মত এত বৃহৎ নয়।

যাইহোক, আমাদের আজকের আলোচনার বিষয় হচ্ছে এই ক্রোম এক্সটেনশনস। আজকে এমন ৫ টি ক্রোম এক্সটেনশনস নিয়ে আলোচনা করবো যেগুলো আপনার ব্রাউজিং এক্সপেরিয়েন্সকে আরও আনন্দদায়ক এবং সর্বোপরি আরও ভালো করতে সাহায্য করবে। তবে, এই লিস্টে দেওয়া ৫ টি এক্সটেনশন শুধুমাত্র গুগল ক্রোম এক্সক্লুসিভ নয়। এর মধ্যে কয়েকটি এক্সটেনশন আপনি অন্যান্য ব্রাউজারেও পাবেন। কিন্তু ৫ টির মধ্যে সবগুলোই অন্যান্য সব ব্রাউজারে পাবেন এমন কোনো নিশ্চয়তা নেই। তো চলুন, আর কথা না বাড়িয়ে শুরু করা যাক। (গুগল ক্রোমের লুকায়িত ফিচার গুলো এখান থেকে এক্সপ্লোর করুণ!)

Lastpass

যারা এই লেখাটি পড়ছেন, আমার মনে হয় তাদের মধ্যে অনেকেই এই এক্সটেনশনটি সম্পর্কে জানেন বা অনেকে এটি অনেক আগে থেকেই ব্যবহার করেন। যারা জানেন না, তাদের বলি, এটি একটি পাসওয়ার্ড ম্যানেজার। এটি আমার মতে এখন পর্যন্ত তৈরি করা বেস্ট পাসওয়ার্ড ম্যানেজার। কারণ, এটিতে সেভ করা পাসওয়ার্ড এর কোন লিমিট নেই এবং এটি সম্পূর্ণ ফ্রি।

যারা জানেন না পাসওয়ার্ড ম্যানেজার কি, তাদেরকে বলি, পাসওয়ার্ড ম্যানেজার হল এমন একটি সার্ভিস বা অ্যাপ যেটি আপনার সব ধরনের অনলাইন অ্যাকাউন্ট এর লগিন এবং পাসওয়ার্ড সেভ করে রাখে। যার ফলে, আপনাকে আপনার প্রত্যেকটি অনলাইন অ্যাকাউন্ট এর ইউজার নেম এবং পাসওয়ার্ড মনে রাখতে হবেনা। এই এক্সটেনশনটি শুধুমাত্র পাসওয়ার্ড সেভ করেই রাখবে না, এছাড়াও আপনাকে নতুন কোন অ্যাকাউন্ট ক্রিয়েট করার সময় স্ট্রং পাসওয়ার্ড জেনারেট করতে সাহায্যও করবে। একই পাসওয়ার্ড একাধিক অনলাইন অ্যাকাউন্টে ব্যবহার করা অবশ্যই আপনার সিকিউরিটির জন্য ভালো নয়। Lastpass এর সাহায্যে আপনি আপনার প্রত্যেকটি অনলাইন অ্যাকাউন্ট এর জন্য আলাদা আলাদা স্ট্রং পাসওয়ার্ড জেনারেট করতে পারবেন এবং সেগুলো আপনাকে মনেও রাখতে হবেনা।

আপনাকে শুধুমাত্র Lastpass এর জন্য একটি মাস্টার পাসওয়ার্ড সেট করতে হবে এবং এই একটি পাসওয়ার্ডই মনে রাখতে হবে। এই পাসওয়ার্ড দিয়ে Lastpass এ লগিন করার পরে আপনার সকল অনলাইন অ্যাকাউন্ট এর পাসওয়ার্ড অ্যাক্সেস করতে পারবেন আপনি। আপনাকে পাসওয়ার্ড কপি-পেস্ট করে বসাতে হবেনা। আপনি যেকোনো সাইটে লগিন করার সময় Lastpass এক্সটেনশনটি নিজেই আপনার ইউজারনেম এবং পাসওয়ার্ড বসিয়ে দেবে। এছাড়াও Lastpass এর অ্যান্ড্রয়েড অ্যাপ ডাউনলোড করে আপনার সেভ করা পাসওয়ার্ডগুলো আপনার স্মার্টফোনেও দেখতে পারবেন এবং স্মার্টফোনেও এটির সাহায্যে বিভিন্ন অ্যাপ এবং ওয়েবসাইটে লগিন করতে পারবেন। Lastpass এক্সটেনশনটি গুগল ক্রোম, ফায়ারফক্স, অপেরা, মাইক্রোসফট এজ ইত্যাদি প্রায় সব মেজর ব্রাউজারেই এভেইলেবল। আমার মতে, এটি ওয়ান অফ দ্যা বেস্ট ক্রোম ব্রাউজার এক্সটেনশনস।

এক্সটেনশনটি পাবেন : এখানে

 

ক্রোম এক্সটেনশনস ক্রোম এক্সটেনশনস

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

Data Saver by Google

এই এক্সটেনশনটির নাম শুনেই আশা করি বুঝতে পেরেছেন যে এটির কাজ কি। এটি একটি ডেটা সেভার এক্সটেনশন যেটি গুগলের নিজের তৈরি। আপনি যদি ওয়াইফাই ইউজার হন, তাহলে আমি জানি আপনার এটির কোন দরকার নেই। কিন্তু আপনি যদি লিমিটেড ইন্টারনেট ইউজার হন, তাহলে আপনার জন্য এই এক্সটেনশনটি কাজের হতে পারে। এই এক্সটেনটি অনেক স্ট্রেইট ফরওয়ার্ড।

আপনি এই এক্সটেনটি ডাউনলোড করার পরে ব্রাউজারের অ্যাড্রেস বারের পাশের এটির একটি ছোট্ট আইকন পাবেন। আইকনটিতে ক্লিক করলে একটি ছোট উইজেটে আপনার ওইদিনের মোট ডেটা ইউজেস দেখানো হবে গ্রাফ আকারে। তার ওপরেই একটি সুইচ পাবেন যার সাহায্যে ডেটা সেভিং অন-অফ করতে পারবেন। ডেটা সেভিং অন করলে অন করার পরে থেকে কতটুকু ডেটা সেভ করা হলো সেটি উইজেটের নিচে দেখতে পাবেন। Details অপশনে ক্লিক করে একটি নতুন ব্রাউজার ট্যাব ওপেন করা আপনাকে লাস্ট ২ মাস, ১ মাস, ১ সপ্তাহ, ১ দিনের ডেটা ইউজেস আলাদা আলাদা ভাবে গ্রাফ আকারে দেখানো হবে এবং আপনার ভিজিট করা কোন সাইটটি কত এমবি ডেটা ইউজ করেছে তাও দেখতে পারবেন।

এক্সটেনশনটি পাবেন : এখানে

 

 

ক্রোম এক্সটেনশনস

ক্রোম এক্সটেনশনস

Grammarly

এই এক্সটেনটিও আমার মতে ওয়ান অফ দ্যা বেস্ট ক্রোম ব্রাউজার এক্সটেনশনস। এই এক্সটেনশনটি মূলত আপনার ইংলিশ লেখার সব ধরনের ভুল সংশোধন করার সাথে সাথে আপনার রাইটিং স্কিলও আরও ইম্প্রুভ করতে সাহায্য করবে। আমরা কেউই ১০০% পারফেক্ট নই। ইংলিশ লেখার সময় স্পেলিং মিস্টেক, গ্রামারের মিস্টেক আমাদের সবারই হয়ে থাকে। কিন্তু এই এক্সটেনশনটি ইন্সটল করে রাখলে ইংলিশ লেখার সময় আপনার প্রায় সব ধরনের ভুল সংশোধন করতে পারবেন। একটি উদাহরণ দেওয়া যাক। ধরুন আপনি ক্রোম ব্রাউজার যেকোনো ধরনের টেক্সট ফিল্ডে কারো মেসেজের রিপ্লাইতে ভুল করে লিখলেন How is you?। আমরা সবাই জানি এই টার্মটি সঠিক নয়। কিন্তু এই ধরনের ভুল অন্যমনস্কতার কারনে যে কারোরই হতে পারে। কিন্তু এই এক্সটেনশনটি ইন্সটল করা থাকলে টেক্সট ফিল্ডে is ওয়ার্ডটির নিচে লাল রঙ দিয়ে মার্ক করে দেখানো হবে যে আপনি এটা ভুল লিখেছেন। এবং ওই ওয়ার্ডটির ওপরে মাউস কার্সর নিয়ে গেলে আপনাকে দেখানো হবে যে এখানে are লেখা উচিৎ ছিল। এবং আপনি একটি ক্লিক করেই বাক্যটিকে সঠিক করে নিতে পারবেন। এই এক্সটেনশনটি এই ধরনের অধুকাংশ ভুলই কারেক্ট করে দিতে পারবে।

এক্সটেনশনটি পাবেন : এখানে।

ক্রোম এক্সটেনশনস

Mate Translate

এটি মুলত একটি ট্রান্সলেট এক্সটেনশন। এটি আমার মতে ক্রোম স্টোরে এভেইলেবল বেস্ট ট্রান্সলেটর এক্সটেনশন। আমি জানি, গুগল ট্রান্সলেট হচ্ছে সবথেকে ভালো ট্রান্সলেট সার্ভিস, কিন্তু গুগল ট্রান্সলেট এর যে ক্রোম এক্সটেনশনটি আছে সেটি অনেক আউটডেটেড। তাই গুগল ট্রান্সলেটের এক্সটেনশনটি এখন এতটা উপযোগী নয়। Mate Translate নামক  এই এক্সটেনশনটি অনেক স্ট্রেইট ফরওয়ার্ড। আপনি এক্সটেনশন আইকনে ক্লিক করে ছোট উইজেট ওপেন করে যেকোনো সময় সেখানে ওয়ার্ড লিখে ট্রান্সলেট করতে পারবেন। এছাড়া, আমার মতে এই এক্সটেনশনটির বেস্ট ফিচার হচ্ছে, আপনি যেকোনো ওয়েবপেইজের যেকোনো ওয়ার্ড সিলেক্ট করে মাউজে রাইট ক্লিক করলেই ওয়ার্ডটি আপনার আগে সিলেক্ট করা ভাষায় ট্রান্সলেট করার অপশন পাবেন। ওয়ার্ডটি কপি করে আরেকটি নতুন ট্যাবে গুগল ট্রান্সলেট ওপেন করে তারপরে ওয়ার্ডটি পেস্ট করে ট্রান্সলেট করার তুলনায় এটি অনেক সহজ এবং টাইম সেভিং। এবং এই এক্সটেনশনটির ইউজার ইন্টারফেসও যথেষ্ট মডার্ন এবং সুন্দর।

ক্সটেনশনটি পাবেন : এখানে। 

ক্রোম এক্সটেনশনস

ক্রোম এক্সটেনশনস

Pocket

এটিও বেশ কাজের একটি ব্রাউজার এক্সটেনশন। এই এক্সটেনশনটি আপনার যেকোনো ওয়েব লিংক বা  মেইনলি যেকোনো আর্টিকেল সেভ করে রাখবে। ধরুন, আপনি অনলাইনে কোন একটি আর্টিকেল পেলেন যেটি আপনার কাছে দরকারি মনে হল। কিন্তু সেই মুহূর্তে ওই আর্টিকেলটি পড়ার মত যথেষ্ট সময় আপনার হাতে নেই। তখন আপনি ওই আর্টিকেলটি Pocket এক্সটেনশনে সেভ করে রাখবেন। এই এক্সটেনশনটি ওই আর্টিকেলটিকে এর ডেটাবেজে সেভ করে রাখবে যাতে পরে যেকোনো সময় এসে আপনি ওই আর্টিকেলটি পড়তে পারেন। আপনি চাইলে কোন ইউটিউব ভিডিও সেভ করেও রাখতে পারবেন পরে দেখার জন্য। এছাড়া, আপনি যদি একটি আর্টিকেল পড়েন যেটি আপনার কাছে ইম্পরট্যান্ট মনে হয় এবং মনে হয় যে এটি আপনার পরেও দরকার হতে পারে, তাহলেও আপনি এটি সেভ করে রাখতে পারবেন। এই এক্সটেনশনটি ব্যাবহার করতে হলে আপনার https://getpocket.com এ একটি ইউজার অ্যাকাউন্ট তৈরি করতে হবে যাতে আপনি আপনার সেভ করা পেজগুলো যেকোনো ডিভাইস থেকে অ্যাক্সেস করতে পারেন এক্সটেনশনে বা Pocket এর অ্যান্ড্রয়েড/আইওএস অ্যাপে সাইন ইন করার মাধ্যমে। আপনি কোন পেজ ভিজিট করার সময় বা কোন আর্টিকেল পড়ার সময় অ্যাড্রেস বারের পাশে Pocket এক্সটেনশনের আইকনে একবার ক্লিক করলেই ওই পেজটি বা আর্টিকেলটি সেভ হয়ে যাবে এবং এরপরে আপনি সেটি যেকোনো ডিভাইস থেকে অ্যাক্সেস করতে পারবেন।

এক্সটেনশনটি পাবেন : এখানে

 

ক্রোম এক্সটেনশনস

তো এই ছিল ৫ টি বেস্ট এক্সটেনশন যেগুলো ব্যবহার করে আপনি আপনার ব্রাউজার এক্সপেরিয়েন্সকে আরো বেশি সহজ এবং সর্বোপরি আরও ভালো পারেন। শুধু এই পাঁচটি নয়, এমন আরো অসংখ্য ভালো এক্সটেনশন আছে। সেগুলো নিয়ে অন্য কোনদিন আলোচনা করা যাবে।


আজকের মত এখানেই শেষ করছি। আশা করি আজকের আর্টিকেলটি আপনাদের ভালো লেগেছে। কোন ধরনের প্রশ্ন বা কোন মতামত থাকলে অবশ্যই কমেন্ট সেকশনে জানাবেন। ভালো থাকবেন। 

Image Credit : By Miss Ty Via Shutterstock

label, , , , , ,

About the author

আমি সিয়াম। পুরো নাম বলতে হলে, সিয়াম রউফ একান্ত। অনেক ছোটবেলা থেকেই প্রযুক্তির প্রতি আকর্ষণ এবং প্রযুক্তিকে ভালোবাসি। লাইফে টেকনোলজি আমাকে যতটা ইম্প্রেস করেছে ততটা অন্যকিছু কখনো করতে পারেনি। তাই পড়াশোনার পাশাপাশি প্রায় অধিকাংশ সময়ই প্রযুক্তি নিয়ে পড়ে থাকি। আশা করি এখানে আপনাদেরকে প্রযুক্তি বিষয়ক ভালো কিছু আর্টিকেল উপহার দিতে পারব।

4 Comments

  1. raja December 12, 2017 Reply
  2. Mohonto kumar December 12, 2017 Reply
  3. Salam Ratul December 12, 2017 Reply
  4. Rex Tanvir Ahmed December 12, 2017 Reply

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *