টেকহাবস
হোম রাউটার

আপনার হোম রাউটার এর টুকিটাকি সমস্যা সমাধান করবেন যেভাবে! [বিস্তারিত!]

বিদ্যুত যেরকম আমাদের একটি মৌলিক চাহিদা, ঠিক তেমনই ইন্টারনেটও আমাদের মৌলিক চাহিদায় পরিনত হয়েছে। বিশেষ করে ব্রডব্যান্ড ইন্টারনেট। আমরা যারা শহরে বসবাস করি বা অন্যকোথায় সেখানে যদি ব্রডব্যান্ড ইন্টারনেট নেয়ার সুবিধা থাকে তবে কমবেশি সবাই নিজের বাসা বা অফিসে একটি করে ইন্টারনেট সংযোগ নিয়ে ফেলি। একবার কানেকশন তো নিলাম, ব্যাস! তারপরে চিন্তা শেষ ইন্টারনেট নিয়ে। তবে ঠিক যখনই ইন্টারনেটের সমস্যা হয় তখনই আমাদের টনক নড়ে। যেমন আমাদের বাসায় যখন কারেন্ট তথা বিদ্যুত থাকে, তখন কিন্তু আমরা বিদ্যুত এর মহত্ব বুঝি না, আবার যখন বিদ্যুত চলে যায় লোডশেডিং শুরু হয়, তখন আমরা বিদ্যুত এর জন্য ব্যাতিব্যাস্ত হয়ে পড়ি। আমাদের যাদের বাসায় ওয়াইফাই সংযোগ তথা ব্রডব্যান্ড কানেকশন রয়েছে, তাদেরও একই কাহিনী। যতক্ষন রাউটার ঠিক আছে, ইন্টারনেট চলছে আমাদের কিছুই মনে হয় না, ঠিক যখন ইন্টারনেট সংযোগে গোলযোগ হয়, তখনই শুরু হয় আমাদের যত সমস্যা।

ইন্টারনেট স্পীড এবং ওয়াইফাই বেশ কিছু বছর ধরে ব্যাপকভাবে উন্নত হচ্ছে। এগুলো গতি যেমন বৃদ্ধি পেয়েছে,তেমনই হয়েছে আরও সাশ্রয়ী । আর ইন্টারনেটের এরকম ব্যাপক সেবা মিলছে বাসায় লাগানো ব্রডব্যান্ড সংযোগ থেকে। অন্যান্য দেশের মত আমাদের দেশেও এই সেবা প্রসার পাচ্ছে। তবে এর সুবিধার পাশাপাশি মাঝে মাঝে নানারকম সমস্যা দেখা দেয়, যা অনেক সময় আমাদের নানা গুরুত্ববহ কাজে বাধা হয়ে দাড়ায়।

প্রধানত বেশিরভাগ ক্ষেত্রে বাসার রাউটারের নানাবিধ সমস্যার কারনেই ইন্টারনেটে গোলযোগ বাধে। নানা কারনে আমাদের বাসায় লাগনো সাধারন ওয়াইফাই রাউটার /ওয়্যারলেস রাউটার/ ব্রডব্যান্ড রাউটার যাই বলি না কেন, এগুলো কিছু কারনে কাজ করা বন্ধ করে ; আর এতে করে আমরা সুষ্ঠ ইন্টারনেট পাই না। তবে চিন্তার কিছু নেই, রাউটার এর এসব নানা সমস্যা যেমন আছে – ঠিক তার সমাধানও আছে।

ইন্টারনেটের সমস্যা হচ্ছে? কিন্তু রাউটার রিস্টার্ট দেন নি? এখনই আপনার রাউটারটি রিস্টার্ট দিন। কেবল রাউটার রিস্টার্ট তথা রিবুট অনেক নেটওয়ার্ক জনিত সমস্যার তড়িত সমাধান করে দেয়। আর তাই,শুধু রাউটার রিস্টার্ট করার মাধ্যমে কেন অনেক সমস্যার সমাধান হয়ে যায়? আমার লেখা আগের আর্টিকেলটি পড়তে পারেন। আর এতে করে রাউটারের কাজ সম্পর্কে আপনি আরো একটু ধারনা পেতে পারেন।

হোম রাউটার

ইন্টারনেট স্পীড স্লো? 

আপনার ইন্টারনেট স্পীড আগের থেকে স্লো পাচ্ছেন? তবে আপনার কম্পিউটার বা ল্যাপটপকে ওয়াইফাই সংযোগ থেকে সরে ইথারনেট কেবল দিয়ে সংযোগ করুন, তারপরেও যদি একইরকম স্পীড পান, তবে speedtest.net থেকে আপনার ইন্টারনেটের স্পীড চেক করুন। এবার সেখানেও যদি আপনার স্পীড আগের থেকে কম দেখায় ; তাহলে এটা আপনার রাউটারের সমস্যা না, এটা আপনার আইএসপি তথা ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারের সমস্যা। তাই দ্রুত তাদের সাথে যোগাযোগ করুন।

তবে আইএসপির সমস্যা যদি না হয়, তাও ইন্টারনেটের স্পীড স্লো! তবে আপনি রাউটারের চ্যানেল পরিবর্তন করতে পারেন। NetSpot উইন্ডোজ ও ম্যাক এর জন্য একটি ফ্রী সফটওয়্যার যা দিয়ে আপনি আপনার আশেপাশের ওয়্যারলেস নেটওয়ার্ক দেখতে পারবেন, আসলে রাউটারটি আসেপাশে নেটওয়ার্কেরর সাথে ওভারল্যাপ করে এবং এতে করে ইন্টারনেটের স্পীড স্লো হয়ে যায়। আর এর সমাধান হিসেবে আপনি রাউটারের চ্যানেল পরিবর্তন করতে পারেন।

তবে রাউটারের চ্যানেল পরিবর্তনও যদি কোনো সমাধান না হয়, তবে আপনার রাউটারটি রিসেট করুন এবং আবার নতুন করে কনফিগার করুন। রাউটারের পেছনে সাধারনত একটি রিসেট বোতাম থাকে এবং একে ৩০ সেকেন্ড চেপে রাখলে রাউটার রিসেট হয়ে যায়। রিসেট করার পরও যদি সমস্যা থেকেই যায়, তবে আপনার জন্য খারাপ সংবাদ। আপনার রাউটারের হায়াত কমে যাচ্ছে। ভালো সার্ভিস পেতে নতুন একটি রাউটার কিনুন।

নো ইন্টারনেট কানেকশন? 

হঠাৎ করে আপনার ব্রাউজারে দেখলেন নো ইন্টারনেট কানেকশন? আবার ঠিক হয়ে যাচ্ছে কিছুক্ষন পরেই? এটা অনেক কমন একটি প্রবলেম। আমার সাথেও হয়েছে। নানাকারনে এই সমস্যা হয়ে থাকে। অনেক ক্ষেত্রে আপনার রাউটার বা মডেম এর সিস্টেমগত ফল্ট এর কারনে এটি কমিউনিকেশন হয়ত কিছুক্ষন এর জন্য বন্ধ করে দেয়, হয়ত একারনে অনেকে নো ইন্টারনেট কানেকশন এর সমস্যায় পড়েন। আর এর তাৎখনিক সমাধান পেতে ৩০ সেকেন্ড এর জন্য রাউটার বা মডেম এর পাওয়ার প্লাগ খুলে রাখুন। তারপর আবার সংযোগ দিন।

আরো পড়ুন:  ইউএসবি-সি? যতোটা সহজ ভেবেছিলেন, ততোটা নয়!

তবে সবসময় যে রাউটার ও মডেম এর সমস্যা হবে তা নয়। অনেক ক্ষেত্রে আপনার এলাকার আইএসপি এর ব্রডব্যান্ড সার্ভিস বিভ্রাট হয়ে গেলে, বা ব্যবহারকারীর তুলনায় আইএসপির সার্ভিস কম শক্তিসালী হলে এরকম সমস্যা হয়। এক্ষেত্রে হয়ত আপনার কিছু করার নেই, যেকোন ভাবে আপনার আইএসপিকে ব্যাপারটি জানান। আর আইএসপি এর ঠিক এই সমস্যার কারনেই কানেকশন ড্রপ জনিত সমস্যা হয়ে থাকে।

ওয়্যারলেস ডিভাইস কানেক্ট হতে সমস্যা? 

রাউটারের ওয়াইফাইয়ে তারবিহীন ভাবে ডিভাইসএর সংযোগ নিতে গেলে সমস্যা দেখা যায় কানেক্ট নেয় না। আর এটা অনেক কমন প্রবলেম। আর এ জন্য আগে ইথারনেট কেবল দিয়ে রাউটারের সাথে কম্পিউটার বা ল্যাপটপ কানেক্ট দিয়ে দেখেন, সংযোগ ঠিক রয়েছে কিনা। যদি ইথারনেটট কেবলে সংযোগ ঠিক থাকে তবে রাউটারের ওয়াইফাইয়ে সমস্যা। এক্ষেত্রে প্রথমে রাউটার রিস্টার্ট দিয়ে দেখুন সমস্যা ঠিক হয় কিনা।

তারপরে ঠিক না হলে রাউটারে আবার নতুন করে, নতুন নাম পাসওয়ার্ড দিয়ে আরেকটি SSID খুলুন। এতেও যদি সমস্যা না মেটে তবে রাউটার রিসেট দিন আবার নতুন করে কনফিগার করুন। রিসেট করার পরও যদি সমস্যা থেকেই যায়, তবে আপনার জন্য খারাপ সংবাদ। আপনার রাউটারের হায়াত কমে যাচ্ছে। ভালো সার্ভিস পেতে নতুন একটি রাউটার কিনুন।

অনেকসময় দেখা যায় কি,কেবল আপনার ডিভাইসই ওয়্যারলেস ভাবে কানেক্ট নিচ্ছে না। তবে অন্যান্য ডিভাইস থেকে ঠিকই কানেক্ট হচ্ছে। তবে,এই ক্ষেত্রে আপনি সাধারনভাবে আপনার ডিভাইসটিকে ডিসকানেক্ট করুন এবং পূনরায় কানেক্ট করার চেষ্টা করুন। তারপরেও না হলে আপনার ডিভাইসকে রিবুট করে আবার চালু করুন। উইন্ডোজ ১০ কম্পিউটারে wifi troubleshooting থেকে identity & repair network settings থেকে কম্পিউটারটির জন্য সমাধান পেতে পারেন।

ওয়াইফাই সিগন্যাল সব ঘরে যাচ্ছে না? 

ওয়াইফাই হল একপ্রকার রেডিও ওয়েভ এবং এটি তার চারপাশে তরঙ্গ ছড়িয়ে দেয়। আপনি আপনার বাসার একদম কোনার রুমে রাউটার সেটাপ করেছেন, এতে করে আপনার বাসায় রাউটারটি অর্ধেক কাভারেজ দিচ্ছে এবং বাকি অর্ধেক কাভারেজ দিচ্ছে আপনার কোনার ঘর থেকে বাসাটির বাহিরের দিকে। আর আপনি যদি চান, রাউটারটি সব ঘরে সমানভাবে কাভারেজ দিক,তবে আপনি তা বাসার একদম মাঝে সেট করুন।

আবার আসেপাশে যদি আরও রাউটার থাকে, তবে সিংনাল ওভারল্যাপ করে এতে করে কাভারেজ কমে যাওয়ার মত সমস্যা হয়। তাই আপনি যদি চান আপনার রাউটার সেরা পারফর্ম করুন তবে শিওর হবে, আশেপাশে যেন আর অন্য কোনো ওয়াইফাই সংযোগ না থাকে। এ সমস্যাটি হবে আপনার রাউটার ও অন্য রাউটার যদি প্রায় একই কনফিগারেশনের হয়। আর তাই আপনি পারলে ডুয়াল ব্যান্ড রাউটার কিনতে পারেন, ২.৪ বা ৫ যে ব্যান্ডে (২.৪ গিগাহার্জ Vs ৫ গিগাহার্জ) আপনার বাসায় ভালো স্পীড পাচ্ছেন তা ব্যবহার করবেন।


এখানে কমন কমন কিছু সমস্যা যা আমাদের সাথে এমনকি আমার সাথে হয়েছে তা উল্লেখ করেছি। আশা করি আর্টিকেলটি আপনার একটু হলেও কাজে লাগবে। যদিও সকল সমস্যার সমাধান একটি সিঙ্গেল আর্টিকেল থেকে দেওয়া সম্ভব নয়, কিন্তু তারপরেও আপনার সমস্যা উল্লেখ্য করে কমেন্ট করতে পারেন নিচে, আমি সমাধান করার চেষ্টা করবো।

ইমেজ ক্রেডিটঃ By kirill_makarov Via Shutterstock | By itakdalee Via Shutterstock

মাহিন তৌহিদ

কোন কিছু জেনে সেটা মানুষের মাঝে ছড়িয়ে দেয়ার মধ্য দিয়েই সার্থকতা । আমি মোঃ তৌহিদুর রহমান মাহিন- ভালোবাসি প্রযুক্তিকে , আরও ভালোবাসি প্রযুক্তি সম্পর্কে বেশি বেশি জানতে- জানাতে। নিয়মিত মানসম্মত প্রযুক্তি বিষয়ক আর্টিকেল উপহার দেয়ার প্রত্যয়ে আছি টেকহাবস এর সাথে।

9 comments

টেক নিউজ!

সবার আগে সকল সর্বশেষ প্রকাশিত টেক নিউজ গুলো চেক করুণ! স্মার্টফোন/গ্যাজেট রিলিজ, ইন্টারনেট নিউজ, টেক দুনিয়ার সবকিছুর সাথে থাকুন সর্বদা আপডেটেড!

সোশ্যাল মিডিয়া

লজ্জা পাবেন না, সোশ্যাল মিডিয়া গুলোতে টেকহাবসের সাথে যুক্ত হয়ে সকল আপডেট গুলো সবার আগে পান!