মিনিমাম সিস্টেম রিকয়ারমেন্ট : কতটা সত্যি? (গেমিং এডিশন!)


মিনিমাম সিস্টেম রিকয়ারমেন্ট : কতটা সত্যি? (গেমিং এডিশন!)

আপনার পিসিটি যদি এখন থেকে আরও ৫-৬ বছর আগের হয়ে থাকে এবং আপনার পিসির কনফিগারেশন যদি খুবই দুর্বল হয়ে থাকে, তাহলে আপনি হয়ত অনেকবার ভেবেছেন যে এখনকার নতুন যেসব হাই এন্ড গেমস আছে সেগুলো কি আপনি সত্যিই আপনার পুরনো পিসিতে খেলতেই পারবেন না? নাকি খেলতে পারবেন কিন্তু ভালো পারফরমেন্স পাবেন না? এই বিষয়টি চলে আসে কারণ প্রায় সব গেম ডেভেলপাররাই তাদের তৈরি গেমটি খেলার জন্য নির্দিষ্ট কিছু মিনিমাম সিস্টেম রিকয়ারমেন্ট এবং রিকমেন্ডেড সিস্টেম রিকয়ারমেন্ট সেট করে দেয়। কিন্তু এসব সিস্টেম রিকয়ারমেন্ট এর হিসাব আসলে ঠিক কতটা সত্যি? চলুন, আজকে এই বিষয়টি নিয়েই আলোচনা করা যাক। এই ক্ষেত্রে  সাধারনত দুটি বিষয় আসে। একটি হচ্ছে মিনিমাম সিস্টেম রিকয়ারমেন্ট এবং আরেকটি হচ্ছে রিকমেন্ডেড সিস্টেম রিকয়ারমেন্ট। এই দুটি টার্ম এর মধ্যে অনেক পার্থক্য রয়েছে যেটি তাদের নামের দিকে লক্ষ্য করলেই বোঝা যায়। যাইহোক, প্রথমেই আলোচনা করা যাক,

মিনিমাম সিস্টেম রিকয়ারমেন্ট কি?

আপনি ইন্টারনেটে কোন গেমের ডিটেইলস চেক করার সময় অথবা কোন গেমের ডিস্ক কেনার সময় অবশ্যই খেয়াল করেছেন যে গেমের ডিটেইলসে মিনিমাম সিস্টেম রিকয়ারমেন্ট লেখা থাকে। এই মিনিমাম রিকয়ারমেন্ট এর অর্থ হচ্ছে এই গেমটি আপনার সিস্টেমে রান করতে হলে আপনার সিস্টেমকে কমপক্ষে এতটা শক্তিশালী হতে হবে। আর এক্ষেত্রে আপনার পিসি কতটা শক্তিশালী, তা নির্ভর করে আপনার পিসির প্রোসেসর, এভেইলেবল র‍্যাম, ইন্টাগ্রেটেড/ এক্সটারনাল জিপিইউ ইত্যাদির ওপরে। কিন্তু প্রশ্ন হচ্ছে, আপনার যদি এই মিনিমাম সিস্টেম রিকয়্যারমেন্টই না থাকে, তাহলে কি আপনি গেমটি রান করতে পারবেন না? বা আপনার যদি শুধুমাত্র এই মিনিমাম রিকয়্যারমেন্টটিই থাকে, তাহলেই কি আপনি গেমটি আপনার সিস্টেমে ভালভাবে খেলতে পারবেন?

মিনিমাম সিস্টেম রিকয়ারমেন্ট কি?

উত্তর হচ্ছে, এই বিষয়টি আরও কিছু ফ্যাক্টরের ওপরে নির্ভর করে। প্রথমত, অধিকাংশ গেম ডেভেলপাররা যে কাজটি করে থাকে, তা হচ্ছে গেমটি আপনার পিসিতে শুধুমাত্র রান করতে হলে সর্বনিম্ন যে কনফিগারেশন দরকার হবে তাকেই মিনিমাম সিস্টেম রিকয়ারমেন্ট হিসেবে বিবেচনা করে। উল্লেখ্য, এটি শুধুমাত্র গেমটি রান করার জন্য মিনিমাম কনফিগ। তার মানে এই না যে, আপনি আলট্রা সেটিংসে ৬০ এফপিএস গেমপ্লে পাবেন এই কনফিগ থাকলে। বরং, এই মিনিমাম কনফিগ থাকলে আপনি হয়ত গেমটির সব গ্রাফিক্স সেটিংস লো সেট করে তারপরে মোটামুটি খেলার যোগ্য একটি গেম পাবেন। এবং আপনার পিসির কনফিগ যদি মিনিমাম সিস্টেম রিকয়ারমেন্ট এর থেকেও কম হয়, তাহলে হয়ত গেমটি আপনার সিস্টেমে রান করতেই ডিনাই করবে অথবা রান করলেও আপনি এতটাই খারাপ পারফরমেন্স পাবেন যেটাকে খেলার যোগ্যও বলা ভুল হবে। তাই পিসি ইউজারদেরকে বা গেমারদেরকে যাতে এই ধরনের অসুবিধার মধ্যে পড়তে না হয়, সেইজন্যই এই মিনিমাম সিস্টেম রিকয়ারমেন্ট আগে থেকে ঠিক করে দেওয়া হয়। এটি মূলত একটি ওয়ারনিং এর মত যে, আপনার পিসিতে যদি এই মিনিমাম রিকয়ারমেন্টও না থাকে, তাহলে আপনি গেমটি পিসিতে রান করার চেষ্টা করবেন না। কারণ, রান করলেও গেমটি খেলার যোগ্য হবেনা।  আর কোন গেম ডেভেলপারই চান না যে তাদের গেমটি খেলার সময় গেমারদের কোন খারাপ অভিজ্ঞতা হোক।  তাই অধিকাংশ ক্ষেত্রে আপনার পিসিতে মিনিমাম সিস্টেম রিকয়ারমেন্ট না থাকলে গেমটি রান করতেই ডিনাই করবে এবং আপনাকে বলবে যে, Your PC Doesn’t meet the minimum requirements to run this game । কিন্তু তার মানে কিন্তু সবক্ষেত্রে এই না যে আপনার পিসিতে গেমটি চলবে না। বরং, তার মানে এই যে গেমের ডেভেলপার চায়না যে আপনার পিসিতে গেমটি চলুক। কারণ, আপনার পিসিতে গেমটি খেলার জন্য মিনিমাম সিস্টেম রিকয়ারমেন্ট নেই এবং আপনি এই গেমটি খেললে খুবই হতাশাজনক পারফরমেন্স পাবেন। এবার জানা যাক,

রিকমেন্ডেড সিস্টেম রিকয়ারমেন্ট কি?

সহজ কথায় বলতে হলে এটি হচ্ছে এমন একটি কনফিগারেশন যেটি থাকলে ওই গেমটি আপনার সিস্টেমে মোটামোটি ভালোভাবেই রান করবে।কোন গেমের ডিটেইলস সার্চ করার সময় যদি দেখেন যে গেমটি খেলার জন্য রিকমেন্ডেড সিস্টেম রিকয়ারমেন্ট এমন, তাহলে বুঝতে হবে যে এই গেমটি ভালভাবে রান করতে হলে আপনার এমন কনফিগ হলেই চলবে। কিন্তু এই বিষয়টিও নির্ভর করে গেমের ডেভেলপার এর ওপরে। গেমের ডেভেলপার যদি চায় যে তাদের তৈরি গেমটি সবাই একেবারে ৬০ এফপিএস এ হাই কোয়ালিটিতে খেলুক, তাহলে তারা রিকমেন্ডেড সিস্টেম রিকয়ারমেন্টে ওভারকিলড একটি কনফিগারেশন দিয়ে দিতে পারে। কিন্তু তার মানে এই না যে আপনার পিসির কনফিগারেশন যদি রিকমেন্ডেড রিকয়্যারমেন্টের থেকে একটু কম হয়, তাহলে আপনি গেমটি ভালভাবে খেলতে পারবেন না। হ্যাঁ, অবশ্যই আপনার যদি রিকমেন্ডেড সিস্টেম রিকয়ারমেন্ট এর থেকেও আরও বেশি হাই এন্ড সিস্টেম থাকে, তাহলে আপনি গেমটি খেলার সময় আরও ভালো পারফরমেন্স পাবেন। যেমন, যদি একটি গেমের মিনিমাম সিস্টেম রিকয়ারমেন্ট আই-থ্রি প্রোসেসর ও জিটিএক্স ৭৫০ এবং রিকমেন্ডেড সিস্টেম রিকয়ারমেন্ট আই-ফাইভ প্রোসেসর এবং জিটিএক্স ১০৫০ হয়, তবে আপনি যদি আই-সেভেন প্রোসেসর এবং জিটিএক্স ১০৮০ ব্যাবহার করে গেমটি রান করেন, তবে গেমটি আরও বেশি স্মুথলি চলবে।

রিকমেন্ডেড সিস্টেম রিকয়ারমেন্ট কি?

কিন্তু এই সিস্টেম রিকয়ারমেন্ট আরেকটি ফ্যাক্টরের ওপরেও নির্ভর করে। টা হচ্ছে গেমের অপ্টিমাইজেশন। যেমন, একটি গেম যদি সিস্টেমের সাথে খাপ খাইয়ে রান করার মত যথেষ্ট অপটিমাইজড না হয়, তবে সেক্ষেত্রে দেখা যাবে যে রিকমেন্ডেড এবং এমনকি আপনার যদি রিকমেন্ডেড এর থেকেও বেশি অভারকিলড হার্ডওয়্যার থাকে, তবুও গেমটি আপনার পিসিতে ভালভাবে বা স্মুথলি রান করবে না। যেমন, আমার পিসিতে GTA V গেমটি খেলার সময় আমি হাই গ্রাফিক্স সেটিংসে ৫৫ থেকে ৬০ এফপিএস এর মত পাই, যেটাকে স্মুথ গেমিংই বলা চলে। কিন্তু একই পিসিতে একই কনফিগারেশনে GTA V এর থেকে তুলনামূলকভাবে লো এন্ড গেম GTA IV গেম রান করলে ৪০ থেকে ৪৫ এফপিএস এর বেশি পাইনা কখনোই। এছাড়া গেমটিও কিছুটা ল্যাগ করে। এর কারণ হচ্ছে গেমের খারাপ অপটিমাইজেশন। এক্ষেত্রে আপনার পিসি হাই এন্ড হলেও গেমে ভালো পারফরমেন্স পাবেন না। কারণ, গেমটি ভালো অপ্টিমাইজড নয়।


শেষ কথা : কোন গেমের মিনিমাম সিস্টেম রিকয়ারমেন্ট হচ্ছে ওই গেমটিকে জাস্ট আপনার পিসিতে রান করতে হলে আপনার সর্বনিম্ন যে কনফিগারেশন দরকার হবে সেটি। যদিও এক্ষেত্রে আপনাকে গেমের সকল গ্রাফিক্স সেটিংস লো করে খেলতে হবে। আর ওই গেমের ক্ষেত্রে রিকমেন্ডেড সিস্টেম রিকয়ারমেন্ট হচ্ছে ওই গেমটিকে ভালোভাবে এবং প্লেয়েবল গ্রাফিক্স সেটিংসে রান করতে হলে আপনার যেমন করফিগারেশন দরকার হবে। কিন্তু এই দুটি  বিষয়ই আরেকটি ফ্যাক্টরের ওপরে নির্ভর করে, তা হচ্ছে, গেমটির অপটিমাইজেশন।


আজকের মত এখানেই শেষ করছি। আশা করি আজকের লেখাটি আপনাদের ভালো লেগেছে। কোন ধরনের প্রশ্ন বা মতামত থাকলে অবশ্যই কমেন্ট সেকশনে জানাবেন।

Image Credit : By ALPA PROD Via Shutterstock | By Zivica Kerkez Via Shutterstock | By thodonal88 Via Shutterstock

label, , ,

About the author

আমি সিয়াম। পুরো নাম বলতে হলে, সিয়াম রউফ একান্ত। অনেক ছোটবেলা থেকেই প্রযুক্তির প্রতি আকর্ষণ এবং প্রযুক্তিকে ভালোবাসি। লাইফে টেকনোলজি আমাকে যতটা ইম্প্রেস করেছে ততটা অন্যকিছু কখনো করতে পারেনি। তাই পড়াশোনার পাশাপাশি প্রায় অধিকাংশ সময়ই প্রযুক্তি নিয়ে পড়ে থাকি। আশা করি এখানে আপনাদেরকে প্রযুক্তি বিষয়ক ভালো কিছু আর্টিকেল উপহার দিতে পারব।

15 Comments

  1. Salam Ratul January 11, 2018 Reply
    • সিয়াম একান্তAuthor January 11, 2018 Reply
  2. Shadiqul Islam Rupos January 11, 2018 Reply
    • সিয়াম একান্তAuthor January 11, 2018 Reply
  3. Durlov January 11, 2018 Reply
    • সিয়াম একান্তAuthor January 11, 2018 Reply
  4. Farid k January 11, 2018 Reply
    • সিয়াম একান্তAuthor January 11, 2018 Reply
  5. Suvash January 11, 2018 Reply
    • সিয়াম একান্তAuthor January 12, 2018 Reply
  6. Yunus Kalam January 12, 2018 Reply
    • সিয়াম একান্তAuthor January 12, 2018 Reply
  7. Anirban Dutta January 13, 2018 Reply
  8. Lucky Khan January 14, 2018 Reply
  9. তৌহিদুর রহমান মাহিন January 14, 2018 Reply

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *