টেলনেট কি? টেলনেট কোন কাজে লাগে? [বিস্তারিত!]


টেলনেট কি

টেলনেট (Telnet) এমন একটি টেক টার্ম যেটা হয়তো আপনি অনেক কম সময়ই শুনে থাকবেন। যারা অনেকদিন যাবত কম্পিউটার ব্যবহার করছেন বা কম্পিউটিং রিলেটেড বিষয়ের সাথে জড়িত রয়েছেন, তারা হয়তো টেলনেট সম্পর্কে জেনে থাকবেন আগে থেকেই। আসলে এটি একটি কম্পিউটার প্রোটোকল, যেটা একটি কম্পিউটারের সাথে আরেকটি কম্পিউটারের মধ্যে কমিউনিকেশন করার জন্য ব্যবহৃত করা হতো, এই প্রোটোকল বা কম্পিউটার ল্যাংগুয়েজ বর্তমানে অনেক পুরাতন হয়ে গেছে, তাই একে ভুলেও আর ব্যবহার করা হয়না। তবে একজন টেক গীক হতে চাইলে আপনার সকল বিষয়ের উপর ধারণা থাকা প্রয়োজনীয়, আর সেই লক্ষেই, আর ব্যবহৃত না হওয়া শর্তেও আর্টিকেলটি লিখতে বসেছি।

টেলনেট

সহজভাবে বোঝার জন্য আপনি আজকের টীম ভিউয়ার সফটওয়্যারের উদাহরণ নিতে পারেন। যখন আপনার কম্পিউটারের কোন সমস্যা হয়, দুর থেকেই আপনার বন্ধু চাইলে ইন্টারনেটের মাধ্যমে আপনার কম্পিউটার কানেক্ট করে, সে ট্র্যাবলশুটিং করে দিতে পারে। কিন্তু টীম ভিউয়ার হচ্ছে আজকের মডার্ন রিমোট ডেক্সটপ টুল, পূর্বের দিনে রিমোট কম্পিউটার অ্যাক্সেস করার জন্য টেলনেট প্রোটোকল ব্যবহৃত করা হতো। আজকের আইডিয়া আর পূর্বের আইডিয়া অনেকটায় একই, কিন্তু যেহেতু টেলনেট অনেক পুরাতন সিস্টেম, তাই এতে গ্রাফিক্যাল কোন ইন্টারফেস ছিলা না, শুধু কম্যান্ড লাইন ব্যবহার করে রিমোট কম্পিউটারে কম্যান্ড সেন্ড করা যেতো। টেলনেটের ইন্টারফেস আর আজকের সিএমডি বা লিনাক্স কম্পিউটারের টার্মিনালকে উদাহরণ সরূপ দেখতে পারেন।

টেলনেট কি

ইন্টারনেট যখন একেবারেই প্রথম পর্যায়ের দিকে ছিল, অর্থাৎ ১৯৬৯ এর দিকে রিমোট কম্পিউটার অ্যাক্সেস করার জন্য টেলনেট অনেক জনপ্রিয় একটি প্রোটোকল হিসেবে ব্যবহৃত হতো। টেলনেটের সম্পূর্ণ নাম হচ্ছে, “টেলিকমিউনিকেসন নেটওয়ার্ক” আর বর্তমানে টেলনেটের মডার্ন এবং সিকিউর ভার্সন হচ্ছে এসএসএইচ (SSH) — বর্তমানে লিনাক্স নির্ভর সার্ভার কম্পিউটার গুলোকে রিমোট অ্যাক্সেস করার জন্য এসএসএইচ অত্যন্ত জনপ্রিয় একটি প্রোটোকল। ওয়েব আর টেলনেট কিন্তু এক জিনিষ নয়, এইচটিটিপি (HTTP) বা এফটিপি (FTP) প্রোটোকলের মাধ্যমে ইন্টারনেট ব্রাউজার বা ক্লায়েন্ট কম্পিউটার রিমোট সার্ভার কম্পিউটার থেকে কোন নির্দিষ্ট ওয়েবপেজ, ফাইল, বা ডকুমেন্ট অ্যাক্সেস করতে পারে, কিন্তু টেলনেট টিসিপি/আইপি (TCP/IP) প্রোটোকল ব্যবহার করে সার্ভার কম্পিউটারের ইউজার অ্যাকাউন্টে একজন কম্পিউটার ইউজার হিসেবে লগঅন করতে পারে। আপনি কোন অ্যাকাউন্ট দ্বারা কম্পিউটারে লগঅন করেছেন, আর আপনার অ্যাকাউন্টের আন্ডারে কি কি করার পারমিশন রয়েছে, সে অনুসারে টেলনেটে কম্যান্ড প্রবেশ করিয়ে রিমোট কম্পিউটার থেকে নির্দিষ্ট অ্যাপ্লিকেশন বা নির্দিষ্ট ডাটা হ্যান্ডেল করতে পাড়বেন।

আরো পড়ুন:  আর্কাইভ ফাইল কি? ZIP, RAR, 7z, TAR, GZ — ইত্যাদি ফাইল বৃত্তান্ত!

টেলনেট সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ তথ্য

টেলনেট সম্পর্কে যে গুরুত্বপূর্ণ তথ্যটি আপনার জানা প্রয়োজনীয়, সেটা হচ্ছে, টেলনেট কিন্তু কোন সিকিউর প্রোটোকল নয়। আপনি যখন রিমোট বা হোস্ট কম্পিউটারে লগঅন করার জন্য ইউজারনেম পাসওয়ার্ড প্রবেশ করান, সেটা প্লেইন টেক্সট রুপে নেটওয়ার্কের মধ্যদিয়ে সেন্ড হয়, এর মানে এতে কোনই এনক্রিপশন থাকে না, সে কেউ সহজেই প্যাকেট ক্যাপচার বা ম্যান-ইন-মিডল অ্যাটাক করার মাধ্যমে আপনার সেশন অ্যাকাউন্ট পাসওয়ার্ড পেয়ে যেতে পারে।

এরকমই কিছু বিশেষ কারণে টেলনেটকে আর বর্তমানে ব্যবহার করা হয় না, এসএসএইচ টেলনেটকে সম্পূর্ণ রুপে রিপ্লেস করে দিয়েছে। এসএসএইচ অনেক সিকিউর প্রোটোকল, যেটা হাইলি এনক্রিপশন সিস্টেম ব্যবহার করে আপনার কানেকশন প্রাইভেট রাখে। টেলনেটের মাধ্যমে আপনি সে কম্পিউটারকে কানেক্ট করবেন, কানেক্ট করা কম্পিউটারকে হোস্ট কম্পিউটার এবং যে কম্পিউটার দ্বারা কানেক্ট করা হয় সেটাকে ক্লায়েন্ট ডিভাইজ বলা হয়। টেলনেট সাধারণত পোর্ট ২৩ ব্যবহার করে কাজ করে।


যেহেতু টেলনেটের প্র্যাক্টিক্যাল আর ব্যবহার নেই, তাই আপনাকে উদাহরণ দিতে পারছি না, বাট আপনি এসএসএইচকেই উদাহরণ হিসেবে ধরতে পারেন। এখনো হয়তো কিছু পুরাতন নেটওয়ার্ক রাউটারে অ্যাডমিন অ্যাক্সেস করার জন্য টেলনেট ব্যবহৃত হয়, তবে বেশিরভাগ ক্ষেত্রেই এসএসএইচ প্রোটোকল দেখতে পাওয়া যায়। তাই বলতে পারেন, টেলনেট বর্তমানে ডেড প্রোটোকল।

ইমেজ ক্রেডিটঃ Pixabay.Com

label, , ,

About the author

প্রযুক্তির জটিল টার্মগুলো কি আপনাকে বিভ্রান্ত করছে? কিছুতেই কি আপনার মস্তিষ্কে পাল্লা পড়ছে না? তাহলে বন্ধু, আপনি এবার সঠিক জায়গায় এসেছেন—কেনোনা এখানে আমি প্রযুক্তির সকল জটিল বিষয় গুলো ভাঙ্গিয়ে সহজ পানির মতো উপস্থাপন করার চেষ্টা করি, যাতে সকলে সহজেই সকল টেক টার্ম গুলো বুঝতে পারে।

2 Comments

  1. Roni February 13, 2018 Reply
  2. sahajahan alam bijoy February 15, 2018 Reply

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *