টেকহাবস

যেভাবে বুটেবল ইউএসবি ড্রাইভ তৈরি করবেন (উইন্ডোজ+লিনাক্স) [কমপ্লিট গাইড]

প্রথমত, আপনি এই আর্টিকেলটির টাইটেল দেখে হাসতে পারেন। ভাবতে পারেন যে, এত সিম্পল একটা বিষয় নিয়ে আর্টিকেল লেখার কি আছে! যদি আপনি তাই করে থাকেন, তাহলে কংগ্রাটস, আপনি বাংলাদেশের অধিকাংশ পিসি ইউজারের থেকে কিছুটা হলেও অ্যাডভান্সড। তবে আপনি হয়তো জানেন না যে, আমাদের বাংলাদেশে এমন অনেক CSE ইঞ্জিনিয়ারও আছে, যারা এটাও জানেনা যে পিসিতে উইন্ডোজ ইন্সটল করতে হবে কিভাবে (আমি সবার কথা বলিনি)। হ্যাঁ, আমরা বাঙ্গালী জাতি এতটাই অদ্ভুত 😛

যাইহোক, মুল বিষয়ে আসি। হ্যা, কিভাবে পিসিতে উইন্ডোজ, উবুন্টু এবং অ্যান্ড্রয়েড ইন্সটল করার জন্য বুটেবল ইউএসবি তৈরি করতে হবে সেটাই আলোচনা করতে যাচ্ছি আজকে। আপনি যদি জেনে থাকেন, তাহলে এখানেই এই লেখাটি পড়া বাদ দিন। আর যদি না জেনে থাকেন, তাহলে শেষ পর্যন্ত পড়তে থাকুন। না জানলে এখানে লজ্জার কিছু নেই, সবাই সবকিছু জানবে এমন কোন কথা নেই। আমিও জানতাম না, কোথাও না কোথাও টিউটোরিয়াল পড়ে শিখেছি। যাইহোক, বুটেবল ইউএসবি তৈরি করার জন্য আপনার পাঁচটি জিনিসের দরকার পড়বে।

  • যে অপারেটিং সিস্টেম ইন্সটল করতে চাচ্ছেন তার আইএসও (ISO) ফাইল।
  • উইন্ডোজ পিসি/ল্যাপটপ
  • ৮ জিবি বা তার বেশি স্টোরেজের একটি ইউএসবি ড্রাইভ
  • Rufus নামের এই ছোট্ট উইন্ডোজ প্রোগ্রামটি। এখান থেকে ডাউনলোড করে নেবেন।
  • কমন সেন্স 🐸

আপনার যদি সবগুলো থাকে তাহলে শুরু করা যাক-

উইন্ডোজ ১০

এর জন্য আপনার সবার প্রথমে দরকার হবে উইন্ডোজ ১০ এর ডিস্ক ইমেজ যাকে আমরা ISO ফাইল বা ইন্সটলেশন ফাইল বলে চিনি। এটাকে ডাউনলোড করতে হবে মাইক্রোসফটের সার্ভার থেকেই। তবে অনেকেই বলেন যে মাইক্রোসফট এর সার্ভারে উইন্ডোজ ১০ এর ISO ফাইল পাওয়া যায়না। হ্যা, আপনি যদি উইন্ডোজ পিসি থেকে চেষ্টা করেন, তাহলে আপনি ISO ফাইল খুঁজে পাবেন না মাইক্রোসফটের সার্ভারে। আপনি যা পাবেন তা হচ্ছে মাইক্রোসফটের অফিশিয়াল উইন্ডোজ মিডিয়া ক্রিয়েশন টুল। তবে আমরা এটা ব্যবহার করবোনা। আমরা উইন্ডোজ ১০ এর ডিস্ক ইমেজ ফাইলটিই পেনড্রাইভে ইন্সটল করে বুটেবল ইউএসবি ড্রাইভ তৈরি করবো।

উইন্ডোজ ১০ এর ISO ইমেজ পাওয়ার জন্য আপনার স্মার্টফোন ব্যবহার করে এই লিংকে ঢুকবেন। মনে রাখবেন, পিসি থেকে ভিজিট করলে এটি কাজ করবে না। আপনাকে নন-উইন্ডোজ কোন ডিভাইস যেমন অ্যান্ড্রয়েড স্মার্টফোন বা আইফোন থেকেই ভিজিট করতে হবে। এরপর এই লিংকে গিয়ে প্রথম ড্রপডাউন মেনু থেকে উইন্ডোজ ১০ এর ভার্সন সিলেক্ট করবেন।

সাধারনত এখানে লেটেস্ট ভার্সনটিই পাবেন। এরপর ল্যাঙ্গুয়েজে ইংলিশ সিলেক্ট করবেন। এরপরেই আপনি ৩২ বিটের জন্য একটি এবং ৬৪ বিটের জন্য একটি ডাইরেক্ট ডাউনলোড লিংক পেয়ে যাবেন। আপনার যে ভার্সনটি দরকার সেটির ওপরে ক্লিক করলেই ISO ফাইল ডাউনলোড হওয়া শুরু হবে।

বুটেবল ইউএসবি

তবে আপনি যদি ফাইলটি আপনার ফোনের এসডি কার্ডে ডাউনলোড করার চেষ্টা করেন, তাহলে অনেকসময় ডাউনলোড নাও হতে পারে ফাইল সাইজ লিমিটের কারনে। সেক্ষেত্রে আপনি যা করতে পারেন তা হচ্ছে, 32 Bit বা 64 Bit যেখানে লেখা আছে সেই বাটনের ওপরে ট্যাপ করে ধরে রেখে Copy Download Link সিলেক্ট করে আপনার কাঙ্খিত আইএসও ফাইলটির ডায়রেক্ট ডাউনলোড লিংক কপি করবেন। এবার সেই কপি করা ডাউনলোড লিংকটিতে ভিজিট করবেন আপনার পিসি থেকে। তাহলেই সরাসরি আপনার পিসিতেই ISO ফাইলটি ডাউনলোড করে ফেলতে পারবেন। এক্ষেত্রে কোন লিংক শর্টেনার কাজে আসতে পারে।

৩২ বিট ভার্সনটির সাইজ প্রায় ৩.৫ জিবির মতো এবং ৬৪ বিট ভার্সনটির সাইজ প্রায় ৪.৮ জিবির মতো। এরপর ফাইলটি ডাউনলোড হয়ে গেলে সেটিকে প্রথমেই ফোন থেকে আপনার পিসিতে ট্রান্সফার করে নিন ইউএসবি ক্যাবলের সাহায্যে। এবার প্রথমে Rufus নামের যে উইন্ডোজ প্রোগ্রামের লিংক দিয়েছিলাম সেটি ডাউনলোড এবং ইন্সটল করুন।

এবার আপনি যে পেনড্রাইভটি বুটেবল করতে চান সেটিকে পিসির সাথে কানেক্ট করুন। আপনার পেনড্রাইভে কোন দরকারি ডেটা থাকলে অবশ্যই সেগুলো অন্য কোথাও কপি করে নেবেন। কারন, এই প্রোসেসটির শেষে আপনার পেনড্রাইভে আগে থাকা সব ডেটা ডিলিট হয়ে যাবে। পেনড্রাইভটি কানেক্ট করার পরে Rufus প্রোগ্রামটি ওপেন করুন। ওপেন করলে নিচের মতো ইউজার ইন্টারফেস দেখতে পাবেন-

আরো পড়ুন:  কীভাবে উইন্ডোজের সাথে ডুয়াল বুটে লিনাক্স ইন্সটল করবেন? [দ্যা আল্টিমেট লিনাক্স ইন্সটলেশন গাইড!]

বুটেবল ইউএসবি

এখানে দেখতে পাবেন যে আপনার কানেক্ট করা পেনড্রাইভটি তার সাইজসহ আগে থেকেই সিলেক্ট করা আছে। এখানে অন্য কোন অপশনে কিছুই চেঞ্জ করবেন না। শুধুমাত্র নিচের স্ক্রিনশটে দেখানো ওই জায়গায় ক্লিক করবেন এবং আরেকটি উইন্ডো ওপেন হলে সেখান থেকে আপনার আগে ডাউনলোড করে ট্রান্সফার করে রাখা ISO ফাইলটি খুঁজে সিলেক্ট করে দেবেন।

বুটেবল ইউএসবি

এরপর Start অপশনে ক্লিক করলেই পেনড্রাইভ বুটেবল করার প্রোসেস শুরু হবে। আপনার পেনড্রাইভের ট্রান্সফার স্পিডের ওপরে ভিত্তি করে কতক্ষন সময় লাগবে তা নির্ভর করবে। প্রোসেস শেষ হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। শেষ হলে আপনি Start এর জায়গায় Ready লেখা দেখতে পাবেন। তখন আপনার পেনড্রাইভটি জাস্ট ইজেক্ট করে তারপরে পেনড্রাইভটি ডিসকানেক্ট করুন। আপনার পেনড্রাইভ বুটেবল হয়ে গেছে। এখন আপনি এটা ব্যবহার করে যেকোনো পিসিতে উইন্ডোজ ইন্সটল করতে পারবেন।

ইন্সটল করার জন্য পেনড্রাইভটি কানেক্ট করা অবস্থায় পিসি/ল্যাপটপটি রিস্টার্ট দিন। ল্যাপটপ অফ হয়ে অন হওয়ার মুহূর্তে আপনার পিসির বুট মেনু কি মানে F2 বা F12 বা Del key (আপনার পিসির বুট মেনু যে বাটনে) সেটি কয়েকবার চাপুন। আপনার পিসির/ ল্যাপটপ এর বুট মেনু কোন বাটনে তা জানতে পিসির মাদারবোর্ডের মডেল বা ল্যাপটপের মডেল লিখে গুগলে সার্চ করলেই পাবেন। যেমন- Asus X550CA Boot menu key। এরপর বুট মেনুতে ঢুকলে জাস্ট বুট অপশন থেকে আপনার কানেক্ট করা পেনড্রাইভটি সিলেক্ট করে বুট করুন। আপনার উইন্ডোজ ইন্সটলেশন প্রোসেস শুরু হবে। বাকিটা আশা করি আপনি নিজেই পারবেন।

উবুন্টু/ক্যালি লিনাক্স

এর জন্যও আপনার দরকার হবে নির্দিষ্ট লিনাক্স ডিস্ট্রোর নির্দিষ্ট ইন্সটলেশন ইমেজ বা আইএসও ফাইল। লিনাক্স এর ডিস্ট্রোগুলোর মধ্যে মুলত উবুন্টুই সবাই ব্যবহার করে এবং এরপরে ক্যালি লিনাক্স। তবে এই দুটি লিনাক্স ডিস্ট্রো এবং উইন্ডোজ ১০ এর ইন্সটলেশন প্রায় একই। জাস্ট উইন্ডোজের সময় আপনার দরকার হবে উইন্ডোজের আইএসও ফাইল এবং লিনাক্সের সময় দরকার হবে লিনাক্সের আইএসও ফাইল।

ISO ফাইল ডাউনলোড লিংক-

উবুন্টু

ক্যালি লিনাক্স

আপনার যে ডিস্ট্রোর আইএসও ফাইল দরকার সেটি ডাউনলোড করুন। এরপর আগের মতই পিসিতে যেকোনো ফোল্ডারে ISO ফাইলটি রাখুন এবং পেনড্রাইভ কানেক্ট করে Rufus প্রোগ্রামটি ওপেন করুন। আগের মতো সেভাবেই লিনাক্সের ওই ডিস্ট্রোটির ISO ফাইল সিলেক্ট করে এরপর Start অপশনে ক্লিক করুন। কোন লিনাক্স ডিস্ট্রো ইন্সটল করার সময় Rufus কিছু এক্সট্রা ফাইল ডাউনলোড করতে চাইতে পারে। তাই সেগুলো ডাউনলোড করার জন্য ইন্টারনেট কানেক্টেড রাখুন পিসিতে। এই ফাইলগুলো সাধারনত ৫০০-৬০০ কিলোবাইটের মতো হয়ে থাকে।

এরপর প্রোসেসটি শেষ হয়ে গেলে আগের মতো সেভাবেই পেনড্রাইভ কানেক্টেড রেখে পিসি রিস্টার্ট দিয়ে বুট মেনুতে ঢুকুন এবং পেনড্রাইভটি বুট করুন। প্রথমত লিনাক্স ডিস্ট্রোটি ইউএসবি থেকেই লাইভ রান করতে পারবেন। এরপর ভেতরে ডেস্কটপেই ফুল ইন্সটল অথবা উইন্ডোজের সাথে ডুয়াল বুটে ইন্সটল করার অপশন পাবেন।

লিনাক্স এর সম্পূর্ণ স্টেপ বাই স্টেপ ইন্সটলেশন টিউটোরিয়াল চাইলে নিচের এই আর্টিকেলটি পড়তে পারেন-

→ কীভাবে উইন্ডোজের সাথে ডুয়াল বুটে লিনাক্স ইন্সটল করবেন? [দ্যা আল্টিমেট লিনাক্স ইন্সটলেশন গাইড!]


তো আশা করি এতক্ষনে বুঝেছেন কিভাবে যেকোনো বুটেবল ইউএসবি ড্রাইভ তৈরি করবেন এবং ওএস ইন্সটল করবেন। আপনি মুলত যেকোনো পিসি ওএস এর ISO ফাইল জোগাড় করতে পারলেই সেটিকে Rufus প্রোগ্রামটি ইউজ করে পেনড্রাইভে বার্ন করতে পারবেন বা সেটি দিয়ে পেনড্রাইভটি বুটেবল করে ওএসটি পিসিতে ইন্সটল করতে পারবেন। এই মেথডটি ৯০% সময় কাজ করবে যদি আপনার কাছে ওএসটির ISO ফাইল থাকে। আজকের মতো এখানেই শেষ করছি। আশা করি আজকের আর্টিকেলটিও আপনাদের ভালো লেগেছে। কোন ধরনের প্রশ্ন বা মতামত থাকলে অবশ্যই কমেন্ট  সেকশনে জানাবেন।

Image Credit : andreycherkasov Via Shutterstock

সিয়াম একান্ত

আমি সিয়াম। পুরো নাম বলতে হলে, সিয়াম রউফ একান্ত। অনেক ছোটবেলা থেকেই প্রযুক্তির প্রতি আকর্ষণ এবং প্রযুক্তিকে ভালোবাসি। লাইফে টেকনোলজি আমাকে যতটা ইম্প্রেস করেছে ততটা অন্যকিছু কখনো করতে পারেনি। তাই পড়াশোনার পাশাপাশি প্রায় অধিকাংশ সময়ই প্রযুক্তি নিয়ে পড়ে থাকি। আশা করি এখানে আপনাদেরকে প্রযুক্তি বিষয়ক ভালো কিছু আর্টিকেল উপহার দিতে পারব।

5 comments

  • পিডিএফ আকারে সেভ করলাম ভাইয়া। পরে কাজে দেবে। উপকারি একটি টিউটোরিয়াল প্রকাশ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ!

  • সিয়াম একান্ত ভাইয়া খুবই উপকারী এবং কাজের চমৎকার পোস্ট। ধন্যবাদ ভাইয়া।

  • পেনড্রাইভ বুট করে আমি কয়েকবার উইন্ডোজ দিয়েছি।

    কয়েকদিন আগেও একই নিয়মে বুট করলাম। কিন্তু সমস্যা হলো পেনড্রাইভটা বুট মেনুতে দেখাচ্ছে না।
    আবার বুট করা পেনড্রাইভে ডাবল ক্লিক করলে ইনেস্টলের পারমিশন না চেয়ে, পেনড্রাইভটা ওপেন হয়ে যাচ্ছে।

    কয়েকবার চেষ্টা করেছি। কিন্তু বারবার একই ফলাফল। আরো দুটো ল্যাপটপ দিয়ে চেষ্টা করেছি। কিন্তু সেই একই ফলাফল।
    এই সমস্যা সমাধানের উপায় কি?

সাপোর্ট কমিউনিটি

হাজারো মেম্বারের ফেসবুক সাপোর্ট কমিউনিটি পরিবার থেকে যেকোনো টেক সমস্যার সমাধান পান নিমিষের মধ্যেই!

ইউটিউবে টেকহাবস

টেকহাবস ব্লগের টেক আর্টিকেল গুলো পড়তে ভালো লাগে? তাহলে নিশ্চিত করে বলতে পারি, টেকহাবস টিভি ইউটিউব চ্যানেলের টেক ভিডিও গুলোও ভালো লাগবে!

সামাজিক মাধ্যম

সোশ্যাল মিডিয়া গুলোতে টেকহাবসের সাথে যুক্ত হয়ে সকল আপডেট গুলো সবার আগে পান!