টেকহাবস

বেস্ট ওয়েবসাইট : ৫ টি প্রয়োজনীয় এবং মজার ওয়েবসাইট! [পর্ব-৬]

পর্ব-৬

যদিও ইন্টারনেট আর ওয়েব আলাদা জিনিস—তারপরেও ইন্টারনেটে আমরা বেশিরভাগ সময় ওয়েবেই কাটিয়ে থাকি। নানান কাজের জন্য রয়েছে নানান ওয়েবসাইট গুলো। দুনিয়ার এমন কিছু কিছু ওয়েব সাইট রয়েছে যেগুলো আপনি হয়তো কখনো কল্পনা পর্যন্ত করেন নি। যাই হোক, আজকের আর্টিকেলে এমন কিছু বেস্ট ওয়েবসাইট নিয়ে আলোচনা করবো যেগুলো আজব তো নয়, কিন্তু অনেক কাজের, প্রায় প্রতিনিয়ত বিভিন্ন কাজে আমি এই সাইট গুলোকে ব্যবহার করে থাকি।

আজকে কয়েকটি ভালো ওয়েবসাইট সম্পর্কে আলোচনা করবো যেগুলো আপনার কাজে আসতে পারে। এই  লিস্টের মধ্যে খুবই দরকারি ওয়েবসাইট থেকে শুরু করে শুধুমাত্র মজার জন্য তৈরী ওয়েবসাইট পর্যন্তও আছে. হতে পারে আপনাদের মধ্যে অনেকেই এই ওয়েবসাইটগুলোর ব্যাপারে আগে থেকেই জানেন এবং আগে থেকে ব্যাবহারও করে আসছেন। নিচে বলা ওয়েবসাইট গুলোর নাম যদি আপনি আগে থেকেই জেনে থাকেন বা আগেই ব্যাবহার করা থাকেন, তাহলে আপনি লেখাটি এড়িয়ে যেতে পারেন। আর যদি না জেনে থাকেন, তাহলে শেষ পর্যন্ত পড়ুন। আশা করি আজকের আর্টিকেল থেকে আপনি অন্তত ভালো কয়েকটি ওয়েবসাইটের নাম জানতে পারবেন যেগুলো আপনার ভবিষ্যতে দরকার হতে পারে।

আমাদের বেস্ট ওয়েবসাইট সিরিজের পূর্ববর্তী আর্টিকেলগুলো নিচে দেওয়া লিংক থেকে পড়তে পারেন যদি আপনি এখনো না পড়ে থাকেন-

→ বেস্ট ওয়েবসাইট : যেগুলো প্রত্যেকদিনই দরকার হতে পারে (পর্ব-১)

→ ৫টি বেস্ট উইন্ডোজ ফ্রী সফটওয়্যার ডাউনলোডিং ওয়েবসাইট (পর্ব-২)

→ বেস্ট ওয়েবসাইট : ৫ টি প্রয়োজনীয় এবং মজার ওয়েবসাইট! (পর্ব-৩)

→ বেস্ট ওয়েবসাইট : ৫ টি প্রয়োজনীয় এবং মজার ওয়েবসাইট! [পর্ব-৪]

→ বেস্ট ওয়েবসাইট : ৫ টি প্রয়োজনীয় এবং মজার ওয়েবসাইট! [পর্ব-৫]

তো আর কথা না বাড়িয়ে, চলুন শুরু করা যাক এই সিরিজের ষষ্ঠ পর্ব

Emoji Tracker

রিয়ালটাইম ইমোজি ট্র্যাক করতে Emoji Tracker

আপনি কি জানেন কোন ইমোজিটি সবথেকে বেশি জনপ্রিয়? কোন ইমোজিটি মানুষ ইন্টারনেটে সবথেকে বেশি ব্যবহার করে এবং কোন ইমোজিটি সবথেকে কম ব্যবহার করা হয়? এইসব প্রশ্নের প্রমানসহ উত্তর দিতেই মূলত Emoji Tracker নামের এই ওয়েবসাইটটি। টুইটারে যখন কোন টুইটে কোন ইমোজি ব্যবহার করা হয়, তখন এই ওয়েবসাইটে সাথে সাথে সেটি আপডেট হতে থাকে। আপনি ওয়েবসাইটটিতে ভিজিট করলে পরপর অনেকগুলো ইমোজি দেখতে পাবেন যেগুলোর প্রত্যেকটির ওপরে একটি গ্রিন লাইট জ্বলবে যখনই সেই ইমোজিটি টুইটারের কোন টুইটে কোন ইউজার বাবহার করবে।

বেস্ট ওয়েবসাইট

এখানে কোন ইমোজিগুলো বেশিবার ব্যবহার করা হচ্ছে সেই অনুযায়ী ইমোজিগুলোকে সাজানো হয়। আর কোন ইমোজি কতবার ব্যবহার করা হয়েছে তাও দেখানো হয় ইমোজিটির পাশে। এই ওয়েবসাইটটি প্রতি সেকেন্ডেরও কম সময়ে আপডেট হতে থাকে। এছাড়া এখানে যা দেখানো হয় সেটি যদি আপনি বিশ্বাস না করেন, তার জন্য কোন ইমোজির ওপরে ক্লিক করলে আপনাকে সেই ইমোজিটি ঐ মুহূর্তে কোন কোন টুইটে ব্যবহার করা হচ্ছে, তার একটি রিয়ালটাইম লাইভ ফিডও দেখানো হবে টুইটগুলোর লিংকসহ।

ভিজিট Emoji Tracker

Web Flappy Bird

ওয়েব ব্রাউজারে ফ্ল্যাপি বার্ড খেলতে Web Flappy Bird

আপনি হয়তো ফ্ল্যাপি বার্ড নামের এই গেমটিতর কথা অনেকবার শুনেছেন এবং হয়তো অনেকবার নিজেও খেলেছেন। হ্যা, আমি সেই কঠিন গেমটির কথাই বলছি যেখানে আঙ্গুলের সাহায্যে স্ক্রিনের ওপরে ট্যাপ করে একটি পাখিকে মাটিতে পড়ে যাওয়ার হাত থেকে বাঁচাতে হয়। এবং সেভাবে ট্যাপ করে করেই পাখিটির সামনে থাকা বড় বড় পিলারের থেকে বাঁচিয়ে সেগুলোর ফাঁক থেকে নিরাপদে পাখিটিকে উড়িয়ে নিয়ে যেতে হয়। অসম্ভব রকমের সিম্পল অথচ কঠিন এই গেমটি এতোটাই অ্যাডিক্টিভ যে অবশেষে এটিকে গুগল প্লে স্টোর এবং অ্যাপল অ্যাপ স্টোর থেকে রিমুভ করে দেওয়া হয়।

বেস্ট ওয়েবসাইট

তবে হ্যা, এই ওয়েবসাইটটির সাহায্যে আপনি এই ফ্ল্যাপি বার্ড গেমটিই আপনার ওয়েব ব্রাউজারে খেলতে পারবেন। আপনি পিসি ব্যবহার করলে আপনার মাউস কার্সরের সাহায্যে স্ক্রিনের ওপরে ক্লিক করে পাখিটিকে ওপরের দিকে পুশ করতে পারবেন এবং যদি স্মার্টফোন ব্যবহার করেন তাহলে আঙ্গুল দিয়ে ট্যাপ করে পাখিটিকে কনট্রোল করতে পারবেন, একেবারে অরিজিনাল গেমটির মতোই। এই ওয়েব গেমটির ডিজাইন, গেমপ্লে এবং রেসপনসিভনেস একেবারেই অরিজিনাল গেমটিরই মতো। অবসর সময় পার করার জন্য যথেষ্ট মজার একটি কাজ হতে পারে এটি।

ভিজিট Web Flappy Bird

Entropay

ভার্চুয়াল প্রিপেইড ক্রেডিট কার্ডের জন্য Entropay

এতক্ষন দুটি মজার ওয়েবসাইট নিয়ে আলোচনা করলাম। এবার একটি কাজের ওয়েবসাইট নিয়ে আলোচনা করা যাক। আপনারা যারা অনলাইনে বিভিন্ন জায়গায় আপনার ক্রেডিট কার্ড ব্যবহার করে কিছু কেনাকাটা করে থাকেন অথবা কোথাও কোন অনলাইন সাবস্ক্রিপশন নিয়ে থাকেন, তাহলে আপনি জানেন যে অনলাইনে সবজায়গায় ক্রেডিট কার্ড নাম্বার ইন্টার করা বা ক্রেডিট কার্ডের সাহায্যে ট্র্যানজেকশন করা সেফ নয়। কারন অনেকক্ষেত্রে আপনি কোন সাবসক্রিপশন নিলে তারা যদি আপনার ক্রেডিট কার্ড ইনফরমেশন পেয়ে যায়, তাহলে আপনার সাবসক্রিপশন রিনিউ করে তারা আপনার কার্ড থেকে টাকা নিয়ে নিতে পারে আপনি না চাওয়া সত্তেও। এক্ষেত্রে আপনি অনলাইনে সেফ থাকার জন্য Entropay এর ডিসপোজেবল ভারচুয়াল ক্রেডিট কার্ড ব্যবহার করতে পারেন।

বেস্ট ওয়েবসাইট

এখানে মুলত আপনি আপনি আপনার অরিজিনাল ক্রেডিট কার্ড থেকে ব্যালেন্স লোড করে একটি ডিসপোজেবল ভার্চুয়াল প্রিপেইড Visa কার্ড তৈরি করতে পারবেন এবং অনলাইনে যেকোনো জায়গায় ব্যবহার করতে পারবেন। আপনি এই ভার্চুয়াল কার্ডে নিজের ইচ্ছামত ব্যালেন্স লোড করতে পারবেন এবং কাজ শেষে কার্ডটি ডিলিটও করে দিতে পারবেন যাতে সেখান থেকে আর কেউ কোনরকম অ্যামাউন্ট চার্জ না করতে পারে। এই কার্ডটির সকল ইনফরমেশন আপনার অরিজিনাল কার্ডের থেকে আলাদা হবে যার ফলে, আপনি অনলাইনে যেখানে খরচ করছেন সেখানে এটিকে আলাদা একটি রিয়াল কার্ড হিসেবেই ট্রিট করা হবে। এর ফলে আপনার অরিজিনাল কার্ডের ইনফরমেশন গোপন থাকবে।

তবে হ্যা, ভার্চুয়াল কার্ড তৈরি করতে হলে Entropay কে আপনার সামান্য কিছু চার্জ দিতে হবে যা প্রায় ২ ডলারের মতো। এছাড়া এটি একটি প্রিপেইড কার্ড হওয়ায়, যেসব জায়গায় প্রিপেইড সাপোর্ট করা হয়না, সেসব জায়গায় আপনি এই ভার্চুয়াল কার্ড ব্যবহার করতে পারবেন না। যেমন- স্টিম, গুগল অ্যাডওয়ার্ড, গুগল ক্লাউড ইত্যাদি।

ভিজিট Entropay

Firefox Send

ইনস্ট্যান্ট ফাইল শেয়ারিং এর জন্য বেস্ট সল্যুশন Firefox Send

নাম শুনেই বুঝতে পারছেন যে এটি জনপ্রিয় ব্রাউজার নির্মাতা মজিলার তৈরি আরেকটি সার্ভিস। এটির সাহায্যে মুলত আপনি খুব সহজেই কারো সাথে ফাইল শেয়ার করতে পারবেন। এটার স্পেশালিটি হচ্ছে এখানে শেয়ার করা ফাইলগুলো কতক্ষন স্থায়ী হবে তা আপনি নিজের ইচ্ছামত সেট করতে পারবেন। এটির সাহায্যে আপনি আপনার শেয়ার করা ফাইলগুলো সেলফ ডেসট্রাকটিভও করতে পারবেন যাতে সেটি একবার বা আপনার যতবার চান ততবার ডাউনলোড হওয়ার পরে নিজে থেকেই সার্ভার থেকে ডিলিট হয়ে যায়।

বেস্ট ওয়েবসাইট

এই ওয়েবসাইটটিতে ঢোকার পরে আপনাকে জাস্ট আপনার ফাইলটি আপনার স্টোরেজ থেকে সিলেক্ট করে আপলোড করতে হবে। আপনি ম্যাক্সিমাম ১ জিবি সাইজের ফাইল আপলোড করতে পারবেন। তাই এটিকে শুধুমাত্র ছোট ছোট ফাইল শেয়ার করার কাজেই ব্যবহার করুন। ফাইল আপলোড করার পরে আপনাকে সিলেক্ট করতে হবে যে আপনি কতগুলো ডাউনলোড হওয়ার পরে চান যে এই ফাইলটি নিজেই ডিলিট হয়ে যাক। ১ টি ডাউনলোড বা ২ টি ডাউনলোড বা যেটাই চান, সেটি সিলেক্ট করে দিন। এরপর এর নিচে ফাইলটি পাসওয়ার্ড দিয়ে লক করারও অপশন পাবেন যাতে যে ডাউনলোড করবে তার কাছে ডাউনলোড করার আগে পাসওয়ার্ড চাওয়া হয়। এগুলো সিলেক্ট করার পরে জাস্ট ওখানে দেওয়া লিংকটি কপি করে শেয়ার করতে হবে।

ভিজিট Firefox Send

Zoomquilt 2

চোখ ধাঁধানো এনিমেশন ওয়ার্কস Zoomquilt 2

লিস্টটি শেষ করি অসাধারন মজার একটি ওয়েবসাইট দিয়ে। এই ওয়েবসাইটটিতে আপনি কিছু অসাধারন এনিমেশন দেখতে পাবেন যা অনেকটা ড্রিম সিকুয়েন্সের মতো। এই ওয়েবসাইটটিতে আসলে কি আছে তা এখানে লিখে বোঝানো প্রায় অসম্ভব। এটা জানতে হলে আপনাকে অবশ্যই একবার ভিজিট করে দেখতে হবে এই ওয়েবসাইটটি। আমি নিশ্চিতভাবেই বলতে পারি, এই ওয়েবসাইটটি যদি ভিজিট না করেন, তাহলে আপনি আপনার জীবনে দেখা অন্যতম একটি এনিমেশন ওয়ার্ক মিস করবেন।

বেস্ট ওয়েবসাইট

 

বেশি কিছু বলার নেই, তবে এখানে আপনাকে একটি আগে থেকে তৈরি করা একটি চোখ ধাঁধানো লম্বা এনিমেশনের মধ্যে দিয়ে নিয়ে যাওয়া হবে যার কোন শেষ নেই। কার্টুনের শহর থেকে, গ্রাম, গ্রাম থেকে গহীন জংগল, জঙ্গল থেকে ভুতুড়ে বাড়ি, এলিয়েন সবকিছুই আছে এই এনিমেশনে। এনিমেশনটি আপনার ব্রাউজারে ফুল স্ক্রিনে প্লে করলে সত্যিই অবাক করার মতো একটি স্যাটিসফাইং এক্সপেরিয়েন্স দেয়। অবসর সময়ে অবশ্যই অবশ্যই ভিজিট করার মতো একটি ওয়েবসাইট এটি।

ভিজিট Zoomquilt 2

তো এই ছিল আরো পাঁচটি ইউজফুল এবং মজার ওয়েবসাইট। বেস্ট ওয়েবসাইট সিরিজের পরবর্তী আর্টিকেলে আরো এমন পাঁচটি ওয়েবসাইট নিয়ে আলোচনা করবো আশা করি। আজকের মতো এখানেই শেষ করছি। আশা করি আজকের আর্টিকেলটি আপনাদের ভালো লেগেছে। কোনো ধরণের প্রশ্ন বা মতামত থাকলে অবশ্যই কমেন্ট সেকশনে জানাবেন। আর আপনার কাছে যদি এমন ধরণের আরো ওয়েবসাইট এর কালেকশন থাকে, তাহলে সেগুলোর মধ্যে কয়েকটিও আমাদের সাথে শেয়ার করতে পারেন কমেন্ট সেকশনে।

সিয়াম একান্ত

অনেক ছোটবেলা থেকেই প্রযুক্তির প্রতি আকর্ষণ এবং প্রযুক্তিকে ভালোবাসি। জীবনে টেকনোলজি আমাকে যতটা ইম্প্রেস করেছে ততোটা অন্যকিছু কখনো করতে পারেনি। তাই পড়াশুনার পাশাপাশি প্রায় অধিকাংশ সময়ই প্রযুক্তি নিয়ে সময় কাটাই। আশা করি এখানে আপনাদেরকে প্রযুক্তি বিষয়ক ভালো কিছু আর্টিকেল উপহার দিতে পারব।

15 comments

  • সেই জিনিস দিয়েছেন ভাইয়া।
    আমি গতকাল তৌহিদুর ভাইয়ের পোস্ট থেকে AWS account নিতে গেছিলাম। কিন্তু পায়নিয়োর কার্ড থেকে আমাকে একোউন্ট দেয় নাই।

    তিনি বললেন ব্যাংক কার্ড লাগবে। এখন সেটা এই মুহূর্তে সম্ভব হচ্ছে না। আপনার এই এন্ট্রোপে কার্ড দিয়ে কি সম্ভব?

    • AWS যদি প্রিপেইড কার্ড সাপোর্ট করে, তাহলে Entropay এর কার্ড সাপোর্ট করবে। তবে যেহেতু Payoneer এর কার্ড প্রিপেইড এবং সেটি সাপোর্ট করেনি, তাই আমার মনে হয় Entropay এর কার্ডও সাপোর্ট করবে না। কারন এটাও প্রিপেইড। Entropay এর ভার্চুয়াল কার্ড আমি এখনো শুধুমাত্র Google Play Store এবং Aliexpress এ ব্যবহার করেছি এবং ভালোভাবেই কাজ করেছে। অন্যদিকে Steam, Google Cloud ইত্যাদিতে কাজ করেনি। কারন তারা প্রিপেইড কার্ড সাপোর্ট করেনা। আপনি AWS এর সাপোর্টে কথা বলে শুনে নিতে পারেন যে তারা কোন ভার্চুয়াল প্রিপেইড Visa কার্ড সাপোর্ট করে কিনা। 🙂

    • সবথেকে সহজ উপায় চাইলে বলবো জাস্ট আপনার ওয়েব ব্রাউজারে গিয়ে গুগল কিপ ওপেন করুন keep.google.com থেকে। এখানে আপনার যা কপি করার দরকার সেটি লিখুন। সার্ভারে সিংক হয়ে গেলে এরপর আপনার ফোনে গুগল কিপ অ্যাপটি ওপেন করুন। সেখানেই আপনার কপি করা টেক্সটগুলো পেয়ে যাবেন। সবথেকে সহজ হবে যদি গুগক ক্রোমের জন্য গুগল কিপ এক্সটেনশনটি ইন্সটল করে রাখেন। হ্যা, আপনার পিসিতে এবং মোবাইলে গুগল কিপ অ্যাপে সেম গুগল অ্যাকাউন্টে লগিন করতে হবে। আমি এভাবেই পিসি থেকে ফোনে টেক্সট কপি করি। 🙂

  • ভাই Entropay দিয়ে কি themeforest থেকে কিছু কেনা সম্ভব এমনি তে ডেবিট কার্ড দিয়ে হয়না এটা দিয়ে হবে কি একটু সিয়র হলে উত্তর দিলে খুব উপকৃত হতাম, ধন্যবাদ

    • যদি ভিস্যা সাপোর্টেড হয় অবশ্যই কাজ করবে 🙂

সোশ্যাল মিডিয়া

লজ্জা পাবেন না, সোশ্যাল মিডিয়া গুলোতে টেকহাবসের সাথে যুক্ত হয়ে সকল আপডেট গুলো সবার আগে পান!